Gmail অ্যাকাউন্ট খোলার নিয়ম

Gmail অ্যাকাউন্ট খোলার নিয়ম

আমরা যারা স্মার্টফোন ব্যবহার করে তারা সকলেই জিমেইল ব্যবহার করে থাকি। স্মার্টফোন চালাইতে হলে অবশ্যই আমাদের জিমেইল এর প্রয়োজন হয়। জিমেইল ছাড়া আপনি কোন অ্যাপস ব্যবহার করতে পারবেন না, কোন অ্যাপস নামানোর প্রয়োজন হলে পারবেন না, এমনকি ইউটিউবে কোন কিছু ডাউনলোড অথবা ভিটমেট অ্যাপস ডাউনলোড, টিকটক, ফেসবুক, ইনস্টাগ্রাম, whatsapp, messenger এগুলো ছাড়াও অন্যান্য কোনো অ্যাপ ইন্সটল করতে পারবেন না বা ডাউনলোড করতে পারবেন না। যে কারণে মূলত আমরা সকলেই জিমেইল খুলে থাকি।

আপনারা অনেকে রয়েছেন যারা নতুন ফোন কিনেছেন। যে কারণে আপনাদের জিমেইল এর প্রয়োজন হয়। অনেক রয়েছে জিমেইল খুলতে পারেন আমার অনেকেই রয়েছেন জিমেইল খুলতে পারেন না। আপনারা যেন খুব সহজে জিমেইল খুলতে পারেন তেমনভাবেই আজকের আর্টিকেলটি সাজানো হয়েছে। ধাপে ধাপে আপনাদের দেখিয়ে দেওয়া হবে কিভাবে জিমেইল খুলতে হয়। চলুন দেখে নেওয়া যাক।

জিমেইল একাউন্ট খোলার নিয়ম ২০২৪

Gmail অ্যাকাউন্ট খোলার আমাদের অনেক সময় প্রয়োজন হয়ে থাকে। আমরা যেন কারো সাহায্য ছাড়াই নিজে নিজেই জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারি তার জন্যই আজকের আমাদের এই আর্টিকেল। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার পরে বা দেখার পরে আপনারা নিজে নিজেই খুব সহজে জিমেইল খুলতে পারবেন। চলুন পরবর্তী ধাপগুলো জেনে নেওয়া যাক।

১. Gmail খোলার জন্য সর্বপ্রথম আপনারা আপনাদের ফোনের অ্যাপ গুলোর মধ্য থেকে জিমেইল লিখা আছে এই অ্যাপটি খুঁজে বের করবেন। অথবা আপনারা google, play store, আরো অন্যান্য স্থান থেকেও একাউন্টে ক্রিয়েট করতে পারবেন। যেহেতু আপনারা সহজ মাধ্যমে খুলবেন সুতরাং আপনারা জিমেইল এ ক্লিক করবেন। নিচে আমাদের ফোনের স্ক্রিন এর ছবি দেওয়া হল।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

২. Gmail অপশনটিতে ক্লিক করার পরে আপনাদের জিমেইলে নিয়ে যাওয়া হবে। তারপরে আপনারা দেখতে পারবেন গুগল একাউন্ট লেখা। আর যদি আপনার পূর্বের কোন অ্যাকাউন্ট খোলা থাকে তবে আপনারা নিচে ছবিতে যা দেখতে পাচ্ছেন সেগুলো দেখতে পারবেন। সে ক্ষেত্রে আপনারা অ্যাড এনাদার একাউন্টে ক্লিক করবেন

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

৩. যদি আপনি নতুন হয়ে থাকেন তবে গুগল একাউন্ট আর যদি আপনি পুরাতন হয়ে থাকেন তবে অ্যাড এনাদার একাউন্টে ক্লিক করার পরে আপনার কাছে নিচের ছবির মত একটি ইন্টারফেস আসবে। সেখানে আপনারা google লিখা রয়েছে এখানে ক্লিক করবেন।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩


৪. Google এ ক্লিক করার পরে কিছুক্ষণ লোড নেবে তখন আপনাদের কাছে দেখা যাবে checking infro যা আপনার নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

৫. অতঃপর লোড নেওয়া শেষ হলে আপনারা নিচের ছবির মত একটি ইন্টারফেস দেখতে পারবেন। সেখানে আপনি ক্রিয়েট অ্যাকাউন্ট অপশনে ক্লিক করবেন। তারপরে আপনার কাছে দুইটি অপশন আসবে একটি নিজের জন্য আরেকটি বিজনেসের জন্য। যেহেতু নিজের জন্য একাউন্ট খুলছি সুতরাং আমরা মাই সেল্ফ এ ক্লিক করব।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

৬. মাই সেল্ফে ক্লিক করার পরে আপনারা দেখতে পারবেন আপনাদের কাছে নিচে যে ছবিটি দেওয়া হয়েছে এমন একটি ইন্টারফেসর আসবে। সেখানে আপনারা আপনাদের নাম দিয়ে দেবেন। অনেকেই জানেন না ফার্স্ট নেম এবং লাস্ট নেম এর কাছে কেমন ভাবে নাম দিতে হয়

ধরুন আপনার নাম যদি সুমন আহাম্মেদ হয়, তবে আপনারা ফার্স্ট নেম এর কাছে সুমন এবং লাস্টে নামের কাছে আহাম্মেদ দেবেন। এভাবে আপনারা আপনাদের নামটি দিয়ে দেবেন। তারপরে নেক্সট অপশনে ক্লিক করবেন।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

৭. নেক্সট অপশনে ক্লিক করার পরে আপনাদের কাছে আবার আরেকটি নতুন ইন্টারফেস আসবে যা আমরা নিচের ছবিতে দেখিয়েছি। এখানে আপনারা দেখতে পারবেন আপনাদের জন্মতারিখ, মাস, এবং সাল, এবং আপনি ছেলে নাকি মেয়ে তা উল্লেখ করতে বলছে। তারপরে আপনারা আপনাদের ডেট বসিয়ে দেবেন। তারপরে জেন্ডার এ ক্লিক করে, ছেলে হলে মেইল, মেয়ে হলে ফিমেল দিয়ে নেক্সটে ক্লিক করবেন।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩


৮. নেক্সট অপশনে ক্লিক করার পরে আপনারা দেখতে পারবেন আপনাদের একটি ইউজারনেম দিতে বলছে। সেখানে আপনারা এমন একটি নাম ব্যবহার করবেন যেন ওই নামে আর কোন অ্যাকাউন্ট না থাকে। যেমন, আপনারা ব্যবহার করতে পারেন Niloykhan444514 ইত্যাদি।

যদি আপনার নামটি আর কেউ ব্যবহার না করে তবে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাবে আর যদি আপনার নামটি অন্য কেউ ব্যবহার করে থাকে তবে আপনি পরবর্তী অপশনে যেতে পারবেন না। সে ক্ষেত্রে আপনার নামের বানান অথবা ক্যারেক্টার চেঞ্জ করতে হবে।

যেমন সংখ্যাগুলো আরো বৃদ্ধি করতে হবে না হলে নামটি চেঞ্জ করে রাখতে হবে ইত্যাদি। এক কথায় ইউজার নেমটি নতুন হতে হবে। আগে কেউ ব্যবহার করলে হবে না। অতঃপর নেক্সটে ডিলিট করবেন।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

৯. নেক্সট এ ক্লিক করার পরে আপনার কাছে আরেকটি নতুন ট্যাব ওপেন হবে। সেখানে আপনারা দেখতে পারবেন পাসওয়ার্ড দেওয়ার অপশন। সেখানে আপনারা অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড বসিয়ে দেবেন। আপনারা চেষ্টা করবেন পাসওয়ার্ড এর মধ্যে, ওয়ার্ড, ক্যারেক্টার, নাম্বার এমন সংখ্যা দিয়ে। উদাহরণস্বরূপঃ-  Sumon@#456 । পাসওয়ার্ড দেওয়া শেষ হলে নেক্সট অপশনে ক্লিক করবেন।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩


১০. নেক্সট এ ক্লিক করার পরে আপনাদের কাছে নিচে উল্লেখিত ছবির মত একটি নতুন ইন্টারফেস আসবে। এখানে আপনারা দেখতে পারবেন আপনাকে নাম্বার দেওয়ার জন্য বলছে। সেখানে আপনারা আপনাদের ফোন নাম্বার অ্যাড করতে পারেন অথবা নিচের দিকে বাম পাশে স্কিপ লেখা আছে সেখানে ক্লিক করে আপনি ফোন নাম্বারটি ব্যবহার নাও করতে পারেন। আর যদি আপনি ফোন নাম্বার ব্যবহার করতে চান তাহলে ফোন নাম্বার অপশনে আপনার নাম্বারটি তুলে নেক্সট এ ক্লিক করুন। আর ফোন নাম্বার ব্যবহার না করলে স্কিপ এ ক্লিক করুন।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

১১. তারপরে আপনারা আপনাদের জিমেইলের নাম এবং ইউজার নাম দুটোই দেখতে পারবেন। সব দেখে যদি আপনার সঠিক মনে হয় তবে নেক্সট অপশনে ক্লিক করুন।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

১২. নেক্সট অপশনে ক্লিক করার পরে আপনার কাছে প্রাইভেসি এন্ড ট্রেমস নামে একটি নতুন ট্যাব আসবে। এখানে বেশ কিছু নিয়ম কানুন লেখা রয়েছে। ইচ্ছা করলে এগুলো পড়ে নিতে পারেন। আর যদি আপনি না পড়তে চান তবে আস্তে আস্তে নিচে গিয়ে আই এগ্রি অপশনে ক্লিক করবেন। এখানে দুইটি ছবি নিচে দেওয়া রয়েছে। প্রথম পেজ এবং আস্তে আস্তে নিচে গিয়ে দ্বিতীয় পেজে আই এগ্রি যেখানে লেখা আছে সেখানে ক্লিক করবেন।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩


১৩. অতঃপর সেখানে ক্লিক করার পরে গুগল সার্ভিস লেখা আসবে এবং কিছু সময় লোড নিবে।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

১৪. ওপরেরটা লোড নেওয়ার পরে কিছুক্ষণ সময় চেকিং ইনফো এমন লেখা দিয়ে লোডিং হবে।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

১৫. লোড হওয়ার শেষ হলেই আপনারা দেখতে পারবেন নিচের মতো ইন্টারফেস। এখান থেকে আপনারা বুঝতে পারছি যে আমাদের জিমেইল অ্যাকাউন্টটি খোলা সম্পূর্ন হয়ে গেছে। আমরা এখন দেখতে পাচ্ছি আমাদের ওপরে ডান কর্নারে এম লিখা। মূলত আমরা এমডি দিয়ে শুরু করেছিলাম নামটি যে কারণে প্রথম অক্ষরটি সেখানে লেখা রয়েছে। ওখানে ক্লিক করলে আমরা আমাদের ইউজারনেম এবং জিমেইল নেম দেখতে পাবো।

জিমেইল (Gmail) একাউন্ট খোলার নিয়ম ২০২৩

আশা করি আমরা আপনাদেরকে বোঝাতে সক্ষম হয়েছে কিভাবে একটি নতুন জিমেইল একাউন্ট খুলতে হয়। আপনারা যদি আরও অন্যান্য অ্যাকাউন্ট খোলা নিয়ে অথবা যে কোন বিষয় নিয়ে জানতে চান তবে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন। আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

আরো জানতে ভিজিট করুন

নবীনতর পূর্বতন