ওমান কাজের ভিসা

ওমান কাজের ভিসা
 
ওমান কাজের ভিসা ২০২৩ সংক্রান্ত বিস্তারিত তথ্য নিয়ে আজকের আর্টিকেল সাজানো হয়েছে। আপনারা যারা ওমান যেতে চান বা ওমান সম্পর্কে জানতে চান আজকের আর্টিকেল আপনাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং আপনারা মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়ুন।তাহলে বেশ কিছু তথ্য জানতে পারবেন যা থেকে আপনারা উপকৃত হতে পারেন।নিম্নে বিস্তারিত তথ্য উল্লেখ করা হলো।

ওমান পরিচিতি

ওমান এশিয়া মহাদেশে অবস্থিত একটি দেশ। এই দেশটির রাজধানী এবং বৃহত্তম বসতি বা নগরীর নাম মাস্কাট। দেশটির আয়তন লক্ষ হাজার ৫০০ বর্গ কিলোমিটার এই দেশটিতে মোট জনসংখ্যা রয়েছে প্রায় ৪৬ লক্ষ ৪৯ হাজার ৭৫১ জন। দেশটির সরকারি ভাষা আরবী এবং দেশটির রাষ্ট্রধর্ম ইসলাম। ওমানের মুদ্রার নাম রিয়াল।

ওমান কাজের ভিসা

বর্তমান সময়ে আমরা অনেকেই বাংলাদেশ থেকে অথবা অন্য কোন দেশ থেকে ওমানে কাজ করার জন্য যাচ্ছেন। যাবার পূর্বে আপনারা এই দেশটি সম্পর্কে বেশ কিছু তথ্য জানতে চান। তাই আপনাদের সুবিধার জন্য আজকে এই দেশটি সম্পর্কে অনেক জানা-অজানা তথ্য আলোচনা করব।
 
যে সকল তথ্যগুলো আজকের আমাদের এই আর্টিকেল থেকে জানতে পারবেন তা হল। ওমানে যেতে কত টাকা লাগে, ওমানে কাজের বেতন কেমন, ওমানে বর্তমানে কেমন কাজ রয়েছে, ওমানে যেতে কি কি ডকুমেন্টস প্রয়োজন হতে পারে, ওমানে কোন কাজগুলোর চাহিদা বেশি রয়েছে আরও অন্যান্য বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য। চলুন সে সকল তথ্যগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।
 

ওমান যেতে কত টাকা লাগে

বর্তমান সময়ে ওমান যেতে খরচ হয় মূলত সাড়ে  লক্ষ থেকে লক্ষ টাকা আপনি যদি দালালদের মাধ্যমে যান সে ক্ষেত্রে আরো বেশি টাকা খরচ হতে পারে। তবে আপনার পরিচিত কেউ অথবা এজেন্সির মাধ্যমে গেলে আপনারা সাড়ে চার থেকে পাঁচ লক্ষ টাকার মধ্যে পৌঁছাতে পারবেন।

এই টাকার মধ্যে বাংলাদেশ থেকে ওমান যাওয়া পর্যন্ত সকল প্রসেসিং সম্পন্ন করতে পারবেন। আর অন্য কোন খরচের প্রয়োজন নেই। এর মধ্যে বিমান খরচ সহ যাবতীয় খরচ সম্পন্ন হবে। আপনারা যেহেতু বাইরের দেশে কাজ করতে যাবেন সুতরাং আপনাদের সকলের উচিত এই বিষয়গুলো সম্পর্কে জানা।
 

ওমানে কাজের বেতন কত

ওমানে কাজের বেতন ৫০০০০ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত। অন্যান্য দেশের তুলনায় ওমানের কাজের বেতন তুলনামূলক বেশি। তবে ওমানে গিয়ে আপনি যদি নতুন হয়ে থাকেন এবং কোন কাজে ভাল দক্ষতা দেখাতে না পারেন তাহলে বেতন কম হওয়ার সম্ভাবনাটা বেশি।

তবে অনেকে আছে যারা দীর্ঘদিন থেকে কাজ করছে এবং কয়েকটি স্কিলে ভালো পারদর্শী হয়েছে। তাদের ক্ষেত্রে অনেক বেশি পরিমাণ বেতন আশা করা যায়। ওমানের বেশ কিছু বিষয়ের উপর বাংলাদেশী কর্মী নিয়োগ দেওয়া হয়। আপনাকে প্রথমে জানতে হবে কোন ক্যাটাগরিতে বেতন বেশি এবং কোন ক্যাটাগরিতে কাজের সুবিধা ভালো থাকেন।

ওমান কাজের ভিসা

 

ওমানে কি বর্তমান কাজ পাওয়া যাচ্ছে

বর্তমান সময়ে ওমানে কাজের চাহিদা অনেক কম রয়েছে। অনেকেই ওমানে রয়েছেন যারা কাজ করার জন্য গিয়েছেন ঠিকই কিন্তু সেখানে গিয়ে মাসের পর মাস বসে আছেন। দীর্ঘ থেকে মাস থেকে ওমানের কাজের চাহিদা অনেক কম। সুতরাং আপনারা যারা বর্তমান সময়ে কাজ করতে যেতে যাচ্ছেন সরাসরি কোম্পানির সঙ্গে যোগাযোগ করে কোম্পানিতে কাজ করতে যাবেন।
 
কেননা কোম্পানিতে যদি আপনি কাজ করতে যান সে ক্ষেত্রে আপনাকে বসে থাকতে হবে না। কিন্তু আপনারা যদি ফ্রি ভিসার মাধ্যমে যান সে ক্ষেত্রে আপনারা সেখানে গিয়ে কাজ পাবেন না। কিন্তু আমরা জানি ফ্রি ভিসাতে বেশি সুযোগ-সুবিধা থাকে। নিজের ইচ্ছামত যে কোন কাজ করা যায়। কিন্তু বর্তমান সময়ে কাজের চাহিদা কম থাকার কারণে আপনারা যদি এই ভিসার মাধ্যমে জান তাহলে ওমানে গিয়ে কোন কাজে করতে পারবেন না। কারণ সেখানে কাজের চাহিদা নেই।
 
অনেক পরিচিত ভাই রয়েছে যারা বর্তমান সময়ে ওমানে অবস্থান করেছেন তাদের বাস্তব অভিজ্ঞতা থেকে আমরা দেখতে পাচ্ছি তারা প্রায় মাস ধরে সেখানে গিয়েছে কাজ করার জন্য কিন্তু এখন পর্যন্ত কাজ পায় নাই। সুতরাং আমরা বুঝতে পারছি কাজের চাহিদা কেমন রয়েছে। তাই অবশ্যই আপনারা যাবার পূর্বে কাজের চাহিদা কেমন রয়েছে সে সম্পর্কে জেনে বুঝে যে কোন দেশে যাবার সিদ্ধান্ত নেবেন।
 

ওমান যেতে কি কি ডকুমেন্টস প্রয়োজন হয়

ওমানে যেতে চাইলে আমাদের সর্বসময় বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হয়। অবশ্যই ডকুমেন্টস গুলো সম্পর্কে আমাদের জানা উচিত। কেননা ডকুমেন্টস এর ভুলের কারণে আমরা ভিসা পাই না। যে সকল ডকুমেন্টসগুলো ওমান যেতে প্রয়োজন হয় তা নিম্নে উল্লেখ করা হলো।
  • প্রথমত আপনার পাসপোর্ট এর প্রয়োজন হবে। অবশ্যই পাসপোর্টটি বৈধ হতে হবে।
  • সর্বনিম্ন  মাস মেয়াদ থাকতে হবে পাসপোর্টটিতে। 
  • আপনি যেহেতু কাজ করার জন্য যাচ্ছেন সুতরাং আপনার পাসপোর্ট এর মেয়াদ দুই বছর হওয়া উত্তম।
  • আপনার এনআইডি কার্ড,জন্মনিবন্ধন এর প্রয়োজন হবে।
  • সদ্য তোলা রঙিন ছবি
  • ব্যাংক স্টেটমেন্ট।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • মেডিকেল রিপোর্ট।
  • করোনার টিকা কার্ড
 

ওমানের কোন কোন কাজের চাহিদা রয়েছে

ওমানে বর্তমান সময়ে কোনো কাজে তুলনামূলক অর্থে আগের মত চাহিদা নেই। তবে যে সকল কাজগুলো চাহিদা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলো। আপনারা এই সকল কাজগুলোর উপর নির্ভর করে এদেশে কাজ করতে যেতে পারেন।
  • ইলেকট্রিশিয়ান
  • মেকানিক্যাল
  • ড্রাইভিং
  • কন্সট্রাকশন
  • ক্লিনার
  • সেফ
  • মসজিদ ক্লিনার
  • বাগানবাড়ি
  • কেয়ারটেকার
  • মোয়াজ্জেম

ওমানে কিভাবে কাজ পাবেন

বর্তমান সময়ে আপনি যদি ওমানে যেতে চান অবশ্যই কাজ খুঁজে তারপরেও ওখানে যাবেন। আপনারা অনেকে রয়েছেন যারা ফ্রি ভিসার মাধ্যমে গিয়ে ওইখানে গিয়ে কাজ খুঁজে কাজ করতে চান। অবশ্যই এমনভাবে আপনারা যাবেন না। কেননা বর্তমান সময়ে কাজের চাহিদা ওমানে কম রয়েছে।
 
সুতরাং আপনারা যদি এমন ভেবে থাকেন ওখানে গিয়ে কাজ খুজবেন তবে আপনার কাজ সহজে খুঁজে পাবেন না। অনেক কষ্ট করতে হবে। সুতরাং আপনারা এখান থেকে কোন কোম্পানির মাধ্যমে নির্দিষ্ট কাজের ওপর ভিসা নিয়ে যাবেন। তাহলে সেখানে গিয়ে সঙ্গে সঙ্গে কাজ করতে পারবেন। আর অবশ্যই যে কোন দেশে যাবার পূর্বে সকল তথ্য জেনে নিয়ে যাবেন। এতে করে আপনারাই উপকৃত হবেন।
 

ওমান ভিসা পাওয়ার সহজ উপায়

ওমানে কাজ করার উদ্দেশ্যে অধিবাসন করার লক্ষ্যটা একেবারে থাকে। তবে সঠিকভাবে ওমান ভাষা প্রসেসিং করতে না জানায় অনেকেই প্রতারিত হয়। বাংলাদেশে প্রচুর পরিমাণে এজেন্সি রয়েছে যারা ওমান কাজের ভিসা দিয়ে থাকে। তবে লক্ষ্য করলে দেখা যাবে এজেন্সি গুলো এক ধরনের কথা বলে অন্য ধরনের কাজ করে থাকে। তবে কিছু এজেন্সি রয়েছে যারা সঠিকভাবে মানুষকে। ভিসা প্রদান করে থাকে।

বাংলাদেশ থেকে আপনি যদি ওমান কাজের ভিসা সংগ্রহ করতে চান তাহলে প্রথমে আপনাকে একটি এজেন্সির সঙ্গে যোগাযোগ করতে হবে। তবে এজেন্সি কিন্তু ভিসা নেওয়াতে কিছুটা জটিলতা থাকে। এক্ষেত্রে একটি সহজ উপায় হল ওমানে থাকা। পরিচিত কোন প্রবাসীর সঙ্গে যোগাযোগ করা। ওমানে থাকা পরিচিত অধিবাসের সঙ্গে যদি আপনি যোগাযোগ করে ভিসা সংগ্রহ করতে পারেন সেটি হবে সবচেয়ে বেশি সুরক্ষিত।

আরো পড়ুন,


ওমানের মুদ্রার মান কেমন

ওমানের মুদ্রার নাম রিয়াল। আর এক ওমানের মুদ্রা সমান বাংলাদেশের প্রায় ২৮২ টাকা কিছুদিন পূর্বেও এর মান আরো বেশি ছিল। যেহেতু টাকার মান পরিবর্তনশীল সুতরাং সব সময় একই রকম টাকার মান থাকে না। বর্তমান সময়ে ওমানের ১০০ মুদ্রা সমান বাংলাদেশের প্রায় ২৮,২২০ টাকা তবে অবশ্যই আপনারা মুদ্রার মান সম্পর্কে আপডেট তথ্যটি গুগল থেকে জেনে নেবেন।



নবীনতর পূর্বতন