ওমরা হজ প্যাকেজ ২০২৪

ওমরা হজ প্যাকেজ ২০২৪

মুসলিম ধর্মাবলি মানুষদের কাছে ওমরা হজ একটি গুরুত্বপূর্ণ বিষয়। ভৌগোলিক অবস্থানগত দিক থেকে বাংলাদেশের প্রায় ৯২% মানুষ মুসলিম। তাই প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ মানুষ ওমরা হজ পালন করতে সৌদি আরব গিয়ে থাকে।

তবে বাংলাদেশে অনেক মানুষ জানে না কিভাবে ওমরা হজ পালন করতে হয় এবং কত টাকা লাগে পাশাপাশি ভিসা প্রসেসিং এর বিষয়গুলো সম্পর্কে। তাই আজকে আমরা আমাদের এই আর্টিকেলটির মধ্যে ওমরা হজ সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য আলোচনা করব।

হজ ও ওমরাহ কি

হজ বলতে আমরা বুঝি কোন মহৎ কাজের ইচ্ছা পোষণ করা । পারিভাষিকভাবে বলা যায় নির্দিষ্ট দিনে আরাফার ময়দানে গিয়ে অবস্থান করা এবং কাবা শরীফ তাওয়াফ করাকে হজ বলে।
আপনি যদি ওমরা হজ পালন করতে আগ্রহী হয়ে থাকেন এবং ওমরা হজ পালন সম্পর্কে জানতে চান তাহলে আপনার জন্য আমাদের আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আসুন আমরা হজ পালন সম্পর্কে সহজে কিছু তথ্য জেনে নেয়া যাক।

ওমরা হজ করতে কত টাকা লাগে

২০২৪ সালে ওমরা হজ পালন করতে টাকা লাগবে ১ লক্ষ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত। তবে বিভিন্ন এজেন্সির আলাদা আলাদা প্যাকেজ থাকে যাতে টাকার পরিমাণ কিছুটা কম বেশি হতে পারে।

বাংলাদেশ থেকে যারা ওমরা হজ করতে চায় তারা কোন একটি এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়। উক্ত এজেন্সির কোন প্যাকেজটি নিবেন সেটার উপরে নির্ভর করবে আপনার টাকার পরিমান। সাধারণভাবে সর্বনিম্ন এক লক্ষ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২ লক্ষ টাকার মধ্যে ওমরা হজ পালন করা যাবে। এতে করে সময় পাওয়া যাবে প্রায় ১০ দিনের মতো


বেসরকারি ওমরা হজ প্যাকেজ

হয় বেসরকারিভাবে ওমরা হজ পালন করার জন্য যে কোন একটি এজেন্সির সঙ্গে যোগাযোগ করতে হয়। উক্ত এজেন্সির কিছু নির্ধারিত প্যাকেজ থাকে। উক্ত প্যাকেজ গুলোর মধ্যে থেকে যেকোনো একটি নির্বাচন করে আবেদন করতে হয়। বেসরকারি এজেন্সি গুলোর কিছু প্যাকেজ সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো:

বাংলাদেশ ওমরা প্যাকেজ মূল্য তালিকা

৩ স্টার ইকোনমিক ওমরা প্যাকেজ

ওমরা হজ করার জন্য সর্বনিম্ন প্যাকেজ এটি। উক্ত প্যাকেজে জনপ্রতি এক লক্ষ টাকা খরচ হবে। উক্ত প্যাকেজে আপনি প্রায় সর্বমোট ১৪ দিন সময় পাবেন। প্যাকেজের মধ্যে আরো পাবেন ওমরা ভিসা, বিমানের টিকিট সহ প্রয়োজনীয় সকল সেবা।

৪ স্টার প্ল্যাটিনাম ওমরা প্যাকেজ

ফোর স্টার প্লাটিনাম ওমরা প্যাকেজ এর মধ্যে সময় থাকে ১৪ দিন। উক্ত প্যাকেজে খরচ হবে এক লক্ষ ৫০ থেকে ১ লক্ষ ৭০ হাজার টাকা পর্যন্ত। ওমরা ভিসা বিমান টিকেট মোয়াজ্জেম সেবা সহ প্রয়োজনীয় পরিবহন উক্ত প্যাকেজ এর মধ্যে থাকবে।

৫ স্টার প্রিমিয়াম ওমরা প্যাকেজ ২০২৪

ওমরা হজ করার জন্য সবচেয়ে ব্যয়বহুল প্যাকেজটি হলো এটি । উক্ত প্যাকেজে খরচ হবে প্রায় ২ লক্ষ টাকার মত। ২ লক্ষ টাকায় আপনি সর্বমোট ১৪ দিন সময় পাবেন। উক্ত প্যাকেজের মধ্যেই বিমান টিকেট আমরা ভিসা মোয়াজ্জেম সেবা প্রয়োজনীয় পরিবহনসহ যাবতীয় সকল ডকুমেন্টস প্রদান করা হবে। উক্ত হজের সম্ভব সময় আগস্ট থেকে অক্টোবরের মধ্যে।


ওমরা হজ করতে কত টাকা লাগে

ওমরাহ ভিসা আবেদন প্রক্রিয়া

ওমরা ভেসে আবেদন কোন নাগরিককে এককভাবে করা লাগেনা। নাগরিক শুধু বাংলাদেশের অনুমোদিত একটি এজেন্সি থেকে নির্ধারিত প্যাকেজ ক্রয় করে। ভিসা আবেদন সম্পূর্ণভাবে এজেন্সি কৃতিত্ব করা হয়। নিচে ওমরা ভিসা আবেদনের সম্পূর্ণ সিস্টেম আলোচনা করা হলো:

ট্রাভেল এজেন্সী : ওমরা হজ করার জন্য প্রথমেই আপনাকে একটি ট্রাভেল এজেন্সির সঙ্গে যোগাযোগ করতে হবে। ট্রাভেলসেন্স সি আপনার ওমরা ভিসা যাত্রার সকল প্রস্তুতি সম্পূর্ণ করবে।

ওমরাহ প্যাকেজ : এজেন্সি কির্তক আপনাকে বিভিন্ন ধরনের প্যাকেজ দেয়া হবে, উক্ত প্যাকেজ গুলোর মধ্যে যেকোনো একটি প্যাকেজ সিলেক্ট করে বুকিং করতে হবে।

আবেদনপত্র পূরণ : প্যাকেজ বুকিং করা হয়ে গেলে এজেন্স একটি আবেদন ফরম দেওয়া হবে , উক্ত আবেদন ফরম সঠিকভাবে পূরণ করে এজেন্সিতে জমা দিতে হবে ।

ডকুমেন্টস প্রস্তুতকরণ : এরপর আবেদনকারী কে এজেন্সি কার্ড একটি ডকুমেন্টস লিস্ট প্রদান করা হবে। উক্ত লিস্ট অনুযায়ী আবেদনকারীকে সকল ডকুমেন্টস এজেন্সি কৃতিত্ব জমা দিতে হবে।

ভিসা ফি প্রদান : আবেদনকারী যে প্যাকেজ নির্ধারণ করবে উক্ত প্যাকেজের ১০% ফি এজেন্সির কাছে জমা দিতে হবে। বাকি ৯০% টাকা ভ্রমণের ৭ দিন পূর্বে জমা দিতে হয়।


ওমরা ভিসা আবেদনে প্রয়োজনীয় ডকুমেন্টস

ওমরা ভিসা আবেদনের জন্য কিছু ডকুমেন্টস প্রয়োজন হয়, উক্ত ডকুমেন্টস গুলোর মধ্যে কোনোটি নকল বা জালিয়াতের চেষ্টা করলেন আপনার ভিসা বাতিল হয়ে যাবে। নিচে ডকুমেন্টস গুলোর একটি লিস্ট প্রকাশ করা হলো:
  • ওমরা ভিসা হজ্ব যাত্রার আবেদন পত্র 
  • সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ন্যূনতম ছয় মাসের মেয়াদ থাকা একটি বৈধ পাসপোর্ট। বিশেষভাবে মনে রাখতে হবে পাসপোর্টে যেন অবশ্যই দুইটি ফাঁকা পৃষ্ঠা থাকে।
  • এজেন্সিকৃত ভিসা প্রদান করার রশিদ
  • মহিলা ওমরা কারীর ক্ষেত্রে তাদের  “মাহরাম” বা সঙ্গী ভাই বাবা ইত্যাদির মধ্যে সম্পর্কের প্রমাণপত্র

দলবদ্ধ বা ফ্যামিলি ওমরাহ প্যাকেজ

যারা দলবদ্ধ অথবা ফ্যামিলি মেম্বারদের নিয়ে ওমরা করতে যান তাদের জন্য একটি প্যাকেজ রয়েছে। উক্ত প্যাকেজের ফ্রি হিসেবে ধরা হয় এক লক্ষ ৪০ হাজার টাকা। অন্যান্য প্যাকেজের মত এ প্যাকেজেও একই সেবা পাবেন।

ওমরা ও দুবাই টুর প্যাকেজ

ওমরা ও দুবাই ট্যুর প্যাকেজ পেতে খরচ করতে হবে ২ লক্ষ ২০ হাজার টাকা । ওমরা করার পাশাপাশি দুবাইয়ে কিছুটা সময় ভ্রমণ করতে পারবেন। এক্ষেত্রে আপনার সম্ভাব্য সময় হবে ১২ থেকে ১৪ দিন। সাথে পাবেন রিটার্ন এয়ার টিকিট।


শিক্ষার্থীদের জন্য ওমরা প্যাকেজ

স্টুডেন্ট অবস্থায় যদি ওমরা করতে যেতে চান তাহলে এক লক্ষ টাকার একটি বুকিং প্যাকেজ নিতে পারেন । উক্ত প্যাকেজের নির্ধারিত সময় থাকে ৭ থেকে ১০ দিন। প্যাকেজটিতে ওমরা ভিসা বিমান টিকেট প্রয়োজনে পরিবহন এবং মোয়াল্লিম সেবা বরাদ্দ থাকে। হোটেল এবং অ্যাপার্টমেন্টৎ মক্কা এবং মদিনায় অবস্থিত।

দম্পতিদের জন্য আমরা প্যাকেজ

যে সকল দম্পতিরা সৌদি আরবে ওমরা করতে চান তাদের জন্য একটি বিশেষ প্যাকেজ রয়েছে। উক্ত প্যাকেজ এর মধ্যে ট্যাক্স ইন্সুরেন্স সহ যাবতীয় সেবা প্রদান করা হয়। দম্পতিদের জন্য উক্ত প্যাকেজে প্রায় এক লক্ষ আশি হাজার টাকার মত খরচ হতে পারে

ওমরার ওয়াজিব কয়টি

ওমরার ওয়াজিব তিনটি। পর্যায়ক্রমে নিচেতে আলোচনা করা হলো:
১. মেকাত অতিক্রম করার আগে ইহরাম বাঁধতে হয়
২. { সাফা ও মারওয়া }পাহাড়ে সাই করা
৩. মাথা মন্টানো বা ছোট করা

কোন সময় ওমরা করতে হয়?

বছরের যে কোন সময় ওমরা করা যায়। তবে ইমাম আজম আবু হানিফা রহমাতুল্লাহি আলাইহির মতে আরাফার দিন আইয়ামে তাশরিকের দিন ও কোরবানির দিন ওমরাহ করা মাকরূহ ।

ওমরার  ফরজ কয়টি


ওমরার ফরজ তিনটি নিচে তা আলোচনা করা হলো।
১.ইহরাম বাধা 
ইহরাম বাধা ওমরার জন্য ফরজ। তবে নির্ধারিত মিকাত থেকে পুরুষদের সেলাই বিহীন দুটি কাপড় পড়ে ওমরার জন্য ইহরামের নিয়ত করতে হয়।

২.তাওয়াফ করা 
ইহরামের মতো তাওয়াফ করাও ফরজ। পুরুষদের তাওয়াফে ইজতিবা ও রমল করতে হয়। নারীদের ক্ষেত্রে ইজতিবা ও রমল করার প্রয়োজন নেই।

৩.সাফা - মারওয়া সাই করা
তাওয়াফ করার পর শাফা এবং মারওয়ার অবস্থিত পাহাড়ের মাঝখানে গিয়ে সাতবার শাই করা ফরজ । সাফা পাহাড়ের সাই শুরু হবে এবং মারওয়া পাহাড়ের সাই শেষ হবে।

আরো জানতে ভিজিট করুন

নবীনতর পূর্বতন