লাটভিয়া কাজের ভিসা | লাটভিয়া যেতে কত টাকা লাগে |

লাটভিয়া কাজের ভিসা | লাটভিয়া যেতে কত টাকা লাগে |



আসসালামু আলাইকুম আজকে আবারো আপনাদের মাঝে আরেকটি দেশ নিয়ে হাজির হলাম। আপনারা বিভিন্ন সময় বিভিন্ন দেশে কাজ করতে যেতে চান। অনেকেই রয়েছেন খুব শীঘ্রই কোন দেশে কাজ করতে যাবেন। আবার অনেকেই কোন দেশে কাজ করতে যাবেন তা নিয়ে ভাবছেন। অবশ্যই যে কোন দেশে যাবা পূর্বে সে দেশ সম্পর্কে কিছু তথ্য হলেও জেনে নেওয়া উচিত।

কোন দেশে যাবেন তা ভাবার পূর্বে আপনারা বিভিন্ন দেশ সম্পর্কে সামান্য পরিমাণ হলেও জ্ঞান অর্জন করেন। সেখান থেকে আপনারা বুঝতে পারেন আপনার জন্য কোন দেশটি ভালো হতে পারে। আজকে আমরা আপনাদের মাঝে লাটভিয়া কাজের ভিসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

লাটভিয়া দেশটি সম্পর্কে আজকে আর্টিকেল থেকে আপনারা বেশ গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে যাবেন। আপনি যদি বিদেশে কাজ করতে যেতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। চলুন লাটভিয়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

লাটভিয়া কাজের ভিসা

লাটভিয়া কাজের ভিসা সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। আপনারা আজকের আর্টিকেল থেকে যে সকল তথ্যগুলো জানতে পারবেন তা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। যে সকল তথ্যগুলো জানতে পারবেন তা হলঃ-

লাটভিয়া কাজের ভিসা কিভাবে পাবেন, লাটভিয়া যেতে কি কি ডকুমেন্টস এর প্রয়োজন হয়, লাটভিয়া যেতে কত টাকা খরচ হবে, সেখানে কাজ করে কেমন বেতন পাবেন, লাটভিয়াতে বাঙালিরা কেমন ধরনের কাজ করেন, সেখানকার মুদ্রার মান কেমন। ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। নিম্নে এই সকল বিষয়গুলো উল্লেখ করা হলো।

লাটভিয়ায় কাজের বেতন কত

আপনি যদি বাংলাদেশ থেকে কাজ করার জন্য লাটভিয়া যান সে ক্ষেত্রে আপনি সেখানে কাজ করে প্রতি মাসে আয় করতে পারবেন ৭০ হাজার থেকে দের লক্ষ টাকা পর্যন্ত। কিছু কিছু কাজের ক্ষেত্রে আপনারা দুই থেকে আড়াই লক্ষ টাকা ও বেতন পাবেন। তবে সাধারণত যে সকল কাজগুলো করবেন সেগুলোতে আপনারা প্রতি মাসের ৭০ হাজার এর বেশি টাকা আয় করতে পারবেন।

আপনারা যদি সেখানে গিয়ে ভালো জব ম্যানেজ করতে পারেন অথবা বাংলাদেশ থেকে জব ম্যানেজ করে যেতে পারেন। সে ক্ষেত্রে আপনাদের মাসিক বেতন হবে প্রায় দুই থেকে তিন লক্ষ টাকা বা তারও বেশি। আপনারা যদি এই দেশটিতে যাবার কথা ভেবে থাকেন তবে সবদিক বিবেচনা করে তবে যাবেন।

লাটভিয়া ভিসা ফি কত

লাটভিয়াতে কাজের ভিসার জন্য আপনারা যদি অনলাইনের মাধ্যমে সকল প্রক্রিয়ার সম্পন্ন করেন সে ক্ষেত্রে আপনাদের জন্য ভিসা ফি ৬০ ইউরো জমা দিতে হবে। বিমান ভাড়া সহ আরো অন্যান্য খরচ আলাদা লাগবে। শুধুমাত্র ভিসা ফি ৬০ ইউর। আপনি যে এজেন্সির মাধ্যমে যাবেন অথবা যার মাধ্যমে যাবেন সেখান থেকে আরো বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

লাটভিয়া ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

আপনারা যদি কাজ করার জন্য লাটভিয়া যেতে চান সেক্ষেত্রে আপনাদের বেশ কিছু কাগজপত্র এর প্রয়োজন হবে। যে সকল কাগজপত্রগুলো আপনার পরিচয় থেকে শুরু করে সবকিছু বহন করে থাকবে। চলুন জেনে নেই কি কি কাগজপত্র প্রয়োজন হতে পারে।
  1. সর্বপ্রথম আপনার বৈধ একটি পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  2. অবশ্যই পাসপোর্টটিতে মেয়াদ থাকতে হবে সর্বনিম্ন ৬ মাস
  3. সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ছবি এর প্রয়োজন হবে। ছবি তোলার সময় কালো চশমা অথবা মাথায় টুপি জাতীয় কোন কিছু ব্যবহার করা যাবে না।
  4. আপনার মুখমন্ডল সঠিকভাবে বোঝা যায় এমন ছবির প্রয়োজন হবে।
  5. পাসপোর্ট এর অবশ্যই দুইটি পেজ ফাঁকা থাকতে হবে।
  6. আবেদনপত্র পূরনকৃত ফরম এর প্রয়োজন হবে। অবশ্যই ফর্মগুলো ইংরেজিতে পূরণ করতে হবে।
  7. এন আই ডি কার্ড এবং জন্ম নিবন্ধন এর প্রয়োজন হবে।
  8. মেডিকেল রিপোর্ট।
  9. করোনার টিকা কার্ড এর কপি।
  10. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  11. ব্যাংক স্টেটমেন্ট অবশ্যই শেষ ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট হতে হবে।
মূলত এই সকল ডকমেন্টগুলো প্রয়োজন হবে লাটভিয়া যাবার ক্ষেত্রে। যদি আরও অন্যান্য ডকুমেন্টস প্রয়োজন হয় তবে আপনি যার মাধ্যমে যাবেন অথবা যে এজেন্সির মাধ্যমে যাবেন সেখান থেকে বিস্তারিত জেনে নিতে পারবেন।

লাটভিয়ার ভিসা কত প্রকার

লাটভিয়াতে কাজ করার জন্য আপনারা চার প্রকারের ভিসা নিয়ে যেতে পারবেন। যে সকল প্রকারের ভিসা গুলো নিয়ে আপনারা লাটভিয়া যেতে পারবেন তার জন্য উল্লেখ করা হলো।
  • ভিসা টাইপ এ
  • ভিসা টাইপ সি
  • ভিসা টাইপ ডি
  • এবং ভিসা টাইপ ই
এই চারটি ক্যাটাগরির ভিসা রয়েছে। ভিসা টাইপ এ এর মাধ্যমে গিয়ে আপনারা সেখানে গিয়ে কাজ করতে পারবেন। আর আপনি যদি সি টাইপের ভিসা নিয়ে যান সে ক্ষেত্রে আপনাকে কোন একটি কোম্পানির সঙ্গে কাজের চুক্তি করে যেতে হবে। আর ভিসা টাইপ ডি দেওয়া হয় ফরেনদের মিটিং করার জন্য।

লাটভিয়া সিজনাল ভিসা

লাটভিয়াতে সিজনাল ভিসা নিয়ে আপনারা কাজ করার জন্য এবং ভ্রমণ করার জন্য যেতে পারবেন। সিজনাল ভিসা নিয়ে মূলত সেখানে গিয়ে আপনারা কৃষিকাজে অংশগ্রহণ করতে পারবেন। আপনি যদি সিজনাল ভিসা নিয়ে লাটভিয়া যান সে ক্ষেত্রে ভিসার মেয়াদ শেষ হবার পরে আপনাকে দেশে ফেরত আসতে হবে। পরবর্তী সময়ে আপনি আবার সেই দেশে কাজ করার জন্য নতুনভাবে যেতে পারবেন। কিন্তু ভিসার মেয়াদ শেষ হলে আপনাকে ফিরে আসতে হবে।

লাটভিয়া কোন কাজের চাহিদা বেশি

লাটভিয়াতে গিয়ে বাঙালিরা বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। অনেকেই এ দেশটিতে যাবেন বলে ভাবছেন আবার অনেকেই বর্তমান সময়ে সেখানে কাজ করেছেন। বিভিন্ন জন বিভিন্ন ধরনের কাজ করেন। যেমন,
  • নার্সারি
  • হোটেল কর্মী
  • ড্রাইভিং
  • কৃষি
  • কনস্ট্রাকশন
  • ইলেকট্রনিক্স
  • মেকানিক্যাল ইত্যাদি।
এছাড়াও আরো অনেক ধরনের কাজ রয়েছে। যেগুলো আপনারা সেখানে গিয়ে করতে পারবেন। তবে উক্ত কাজগুলো করার জন্যই বেশি পরিমাণ মানুষ বাংলাদেশ থেকে লাটভিয়াতে যেয়ে থাকে।

লাটভিয়ার মুদ্রার মান কেমন

লাটভিয়ার মুদ্রার নাম ইউরো। যেমন বাংলাদেশের মুদ্রার নাম টাকা। তেমনিভাবে বিভিন্ন দেশের মুদ্রার নাম বিভিন্ন রকম হয়ে থাকে। লাটভিয়ার এক মুদ্রা অর্থাৎ অর্থাৎ ১ ইউরো সমান বাংলাদেশের মুদ্রায় প্রায় ১১৯ টাকা। মুদ্রার মান পরিবর্তনশীল যে কারণে অবশ্যই আপনারা আপডেট তথ্য জানার জন্য গুগলে সহায়তা নিতে পারেন।

FAQ

লাটভিয়া কোন মহাদেশ অবস্থিত

উত্তরঃ- লাটভিয়া ইউরোপ মহাদেশে অবস্থিত একটি দেশ।

লাটভিয়া দেশটির আয়তন কত

উত্তরঃ- লাটভিয়ার মোট আয়তন ৬৪ হাজার ৫৮৯ বর্গ কিলোমিটার।

লাটভিয়ার রাজধানীর নাম কি

উত্তরঃ- লাটভিয়ার রাজধানীর নাম রিগা

লাটভিয়ার মুদ্রার নাম কি

উত্তরঃ- লাটভিয়ার মুদ্রার নাম ইউরো

লাটভিয়ার এক টাকা সমান বাংলাদেশের কয় টাকা

উত্তরঃ- লাটভিয়া এর এক টাকা সমান বাংলাদেশের প্রায় ১১৯ টাকা

আরো জানতে ভিজিট করুন

নবীনতর পূর্বতন