নেপাল টুরিস্ট ভিসা

নেপাল টুরিস্ট (ভ্রমণ) ভিসা

আমরা যারা ভ্রমন প্রিয় মানুষ রয়েছে তারা বিভিন্ন সময় বিভিন্ন দেশে ভ্রমণ করতে চাই। ভ্রমণ করার পূর্বে আমরা সকলেই জানতে চাই কোন দেশগুলোতে বা কোন স্থানগুলোতে ভ্রমণ করতে বেশি আনন্দ উপভোগ করা যায়। যে সকল জায়গাগুলো বেশি পরিচিত লাভ করে এবং বেশি মানুষ ভ্রমণ করতে চাই আমরাও সেই সকল স্থানগুলোতে যেতে চাই।

আমরা বাংলাদেশ থেকে যারা ভ্রমণ করতে চাই কম খরচের মধ্যে তারা নেপাল দেশটি বেছে নি। কারণ এখানে আপনারা খুব সহজেই অন্যান্য দেশে তুলনায় অনেক কম খরচে ভ্রমণ করতে পারবেন। এ দেশটি ভ্রমণ করার মতোই একটি দেশ। খুবই মনোরম পরিবেশ এবং বেশ কিছু স্থান রয়েছে যে সকল স্থানগুলোতে আপনারা ভ্রমণ করে মুগ্ধ হয়ে যাবেন।

আজকের আমাদের এই আর্টিকেলটি মূলত নেপাল টুরিস্ট বা ভ্রমণ ভিসা সংক্রান্ত বিস্তারিত তথ্য নিয়ে। আপনারা যারা এ সংক্রান্ত তথ্য গুলো জানতে চান বা নেপালে ভ্রমণ করতে যেতে চান তাদের জন্য আজকের আর্টিকেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনারা আর্টিকেল থেকে নেপাল টুরিস্ট ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন যে সকল তথ্যগুলো থেকে আপনারা বেশ উপকৃত হবেন।

নেপাল টুরিস্ট ভিসা

নেপাল টুরিস্ট ভিসা ২০২4 সংক্রান্ত বিস্তারিত তথ্য নিয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আপনারা চাইলে বর্তমান সময়ে খুব সহজেই নেপালে ভ্রমণ করতে যেতে পারেন। ভ্রমণ করতে যাবার জন্য যে সকল বিষয়বস্তু জানা প্রয়োজন সবকিছুই আলোচনা করা হয়েছে।

আজকের আর্টিকেল থেকে যে সকল তথ্যগুলো জানতে পারবেন তা হল। নেপাল টুরিস্ট ভিসায় কত টাকা খরচ হয়, নেপাল টুরিস্ট ভিসায় যেতে কি কি ডকুমেন্টস প্রয়োজন হয়, ভিসা প্রসেসিং এর নিয়ম ইত্যাদি সংক্রান্ত বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। নিম্নে এই সকল বিষয়গুলোর সম্পর্কে আলোচনা করা হলো।

নেপাল টুরিস্ট ভিসা ফি কত

আপনি টুরিস্ট ভিসায় যেতে চান তাহলে আপনাকে ১৫ দিনের জন্য মাল্টিপল বিষয়ে ক্ষেত্রে ফি প্রদান করতে হবে ২২০০ টাকা। আর আপনি যদি ৩০ দিনের জন্য যেতে চান সে ক্ষেত্রে আপনারা খরচ হবে বা ফি প্রদান করতে হবে ৩৫০০ টাকা। আর আপনি যদি ৯০ দিনের জন্য যেতে চান সেক্ষেত্রে আপনার খরচ হবে ৯০০০ টাকা।


আপনারা ১৫ দিন ৩০ দিন অথবা ৯০ দিন ভ্রমণ করার জন্য নেপালে যেতে পারেন। নেপালে অনেক দর্শনের স্থান রয়েছে আপনারা সেই সকল দর্শনের স্থানগুলো এই সময়ের মধ্যেই ঘুরতে হবে। কেননা আপনার মেয়াদ শেষ হওয়ার পরে আপনি আর সেই দেশে অবস্থান করতে পারবেন না। টুরিস্ট ভিসার মেয়াদ সর্বোচ্চ তিন মাস হয়ে থাকে সুতরাং আপনাকে তিন মাসের আগেই দেশে ফিরে আসতে হবে।

নেপাল টুরিস্ট ভিসা প্রসেসিং হতে কতদিন সময় লাগে

নেপাল টুরিস্ট ভিসা প্রসেসিং হতে মাত্র দুই থেকে তিন কর্ম দিবস সময় লাগে। খুবই কম সময়ের মধ্যে আপনারা নেপাল টুরিস্ট ভিসা পেতে পারেন। ভ্রমণের সময়কালের ওপর নির্ভর করে প্রসেসিং হতে কিছু সময় কম বা বেশি লাগতে পারে। তবে মনে রাখতে হবে যে আপনি যে সকল ডকুমেন্টসগুলো প্রদান করবেন তা অবশ্যই সঠিক হতে হবে। তবে আপনারা খুব সহজেই টুরিস্ট ভিসা পেয়ে যাবেন।

নেপাল টুরিস্ট ভিসা খরচ কত

আমরা অনেকে ভাবি নেপাল যেতে আমাদের ভিসার প্রয়োজন নেই। নেপাল যেতে হলে আমাদের এরাইভাল ভিসা পেতে হয়। যেটাতে আমাদের খরচ হয়ে থাকে প্রায় ৩০০০ থেকে ৯ হাজার টাকা পর্যন্ত। ভিসার মেয়াদ অনুযায়ী খরচ হয়ে থাকে। ইতিমধ্যে আমরা নেপাল টুরিস্ট ভিসা ফি সম্পর্কে আলোচনা করেছি। এই ফি নেওয়াটাই মূলত টুরিস্ট ভিসা খরচ।


নেপাল টুরিস্ট ভিসায় কি কি ডকুমেন্টস প্রয়োজন

নেপাল ট্যুরিস্ট ভিসা পেতে হলে আপনার বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। অবশ্যই নেপাল নয় যে কোন দেশে যাওয়ার পূর্বেই এই ডকুমেন্টসগুলো প্রয়োজন হয়। যে সকল ডকুমেন্টগুলো ছাড়া আপনি এই দেশে প্রবেশ করতে পারবেন না সেই সকল ডকুমেন্টসগুলো সম্পর্কে অবশ্যই আপনাদের জানা উচিত। কি কি ডকুমেন্টস প্রয়োজন হয় নেপাল টুরিস্ট ভিসায় যেতে তা নিম্নে উল্লেখ করা হলো।
  • প্রথমত আপনার একটি বৈধ পাসপোর্ট এর প্রয়োজন হবে। পাসপোর্ট এর মেয়াদ থাকতে হবে সর্বনিম্ন ৬ মাস।
  • আপনার পাসপোর্টে অবশ্যই সর্বনিম্ন দুইটি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে।
  • আপনার সদ্য তোলা ছবির প্রয়োজন হবে। অবশ্যই ছবিটির ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে এবং পাসপোর্ট সাইজের ছবি হতে হবে।
  • এনআইডি কার্ড, জন্ম নিবন্ধন এর প্রয়োজন হবে।
  • করোনার টিকা কার্ড এর প্রয়োজন হবে।
  • ব্যাংক স্টেটমেন্ট।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • পুরনকৃত ভিসা আবেদন ফর্ম।
  • একটি রিটার্ন টিকেট।
মূলত এই সকল ডকুমেন্টস গুলোই প্রয়োজন হয় নেপাল টুরিস্ট ভিসার ক্ষেত্রে।

ইতিকথা,

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করেছি নেপাল টুরিস্ট ভিসা সম্পর্কে। আপনি যদি এই সম্পর্কে আরো অন্যান্য তথ্য জানতে চান তবে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন। আপনার যে কোন বিষয়ে জানা থাকলে আমাদেরকে জানাতে পারেন। অবশ্যই খুব দ্রুত সময়ের মধ্যে আমরা আপনার প্রশ্নের উত্তর নিয়ে হাজির হব।

নেপাল টুরিস্ট ভিসা সম্পর্কে আরো অন্যান্য তথ্য জানতে চাইলে। অথবা নেপাল টুরিস্ট ভিসার গাইডলাইন সম্পর্কে জানতে চাইলে আমাদের সাথে থাকুন। আমরা পরবর্তীতে নেপাল টুরিস্ট ভিসার গাইডলাইন। এছাড়া ও নেপালের বেশ কিছু দর্শনের স্থান সম্পর্কে আলোচনা করব।

আপনারা যেহেতু ভ্রমণের জন্য যাবেন সুতরাং কোন জায়গা গুলো দর্শনার্থীদের জন্য খুবই আকর্ষণীয় এ সম্পর্কে জানা উচিত। অন্য আরেকটি কনটেন্টে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা রয়েছে। আপনারা চাইলে সেখান থেকে দেখে নিতে পারেন।

আরো পড়ুন,

নবীনতর পূর্বতন