কিভাবে বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করবেন

বর্তমান সময়ে আমরা ওয়েবসাইট এর সঙ্গে সকলে পরিচিত। আমরা বিভিন্ন সময় বিভিন্ন কাজের জন্য ওয়েবসাইট তৈরি করে থাকি। আমরা অনেকেই জানিনা ওয়েবসাইট কি? আবার আমরা অনেকে জানিনা ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়? ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরচ হতে পারে অথবা ফ্রি করা যায় কিনা ইত্যাদি? আমাদের আজকের কনটেন্ট এর মূল আলোচনা ওয়েবসাইট কিভাবে তৈরি করবেন, কত টাকা খরচ হয়? ফ্রি ওয়েবসাইট করা যায় কিনা ইত্যাদি বিষয় নিয়ে। আপনি যদি ওয়েবসাইট সম্পর্কে জানতে চান বা ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে পুরো আর্টিকেল চলে আমাদের সঙ্গে থাকুন।

বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার নিয়ম



কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন

কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা রয়েছে। আপনি যদি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে পুরো আর্টিকেলটি জুড়ে আমাদের সঙ্গে থাকুন। ওয়েবসাইট আপনারা বিভিন্ন রকম ভাবে তৈরি করতে পারেন অর্থাৎ বিভিন্ন উপায়ে তৈরি করতে পারেন। আপনি কোডিং জানলে আপনি নিজে নিজেই ওয়েবসাইট তৈরি করতে পারবেন। অথবা, আপনি ওয়ার্ডপ্রেস, উইক, স্কয়ার স্পেস, ইত্যাদির ওয়েবসাইট বিল্ডিং প্লাটফর্ম ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে পারেন। বিস্তারিত নিচে উল্লেখ করা হলো।

ওয়েবসাইট কি

যেহেতু আমরা ওয়েবসাইট দিয়ে জানব এবং ওয়েবসাইট তৈরি সম্পর্কে জানব। সুতরাং আমাদের সকলের উচিত ওয়েবসাইট কি এই সম্পর্কে জানা।

ওয়েবসাইট হচ্ছে ওয়েবপৃষ্ঠা, ছবি, অডিও, ভিডিও এবং অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টি যেগুলো একটি নির্দিষ্ট নামের অধীনে সংঘটিত হয় এবং ইন্টারনেটের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। তারপর যদি ওয়েবসাইটকে আরো সহজ ভাবে বলতে চাই তাহলে আমরা বলতে পারি, ওয়েবসাইট হলো ইন্টারনেটের উপস্থিতি।

ওয়েবসাইট কত প্রকার হতে পারে

যেহেতু আমরা ওয়েবসাইট সম্পর্কে জানতে এসেছি সুতরাং আমাদের জানা উচিত ওয়েবসাইট কত ধরনের হতে পারে। ওয়েবসাইট বিভিন্ন রকম বা বিভিন্ন ধরনের হতে পারে। যেমন,
  • ব্যক্তিগত ওয়েবসাইট
  • ব্যবসায়ী ওয়েবসাইট
  • সংবাদ ওয়েবসাইট
  • শিক্ষাবোরক ওয়েবসাইট
  • বিনোদনমূলক ওয়েবসাইট ইত্যাদি।

ফ্রি ওয়েবসাইট কি তৈরি করা সম্ভব

আমরা হয়তো অনেকেই ভেবে থাকি ওয়েবসাইট তৈরি করতে হলে আমাদের টাকার প্রয়োজন হবে। আসলে এটা সত্যি না। অর্থাৎ, আপনি একটু ওয়েবসাইট টাকা দিয়েও করতে পারবেন এবং আপনি যদি চান তাহলে ফ্রি তে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তাহলে আমি এখান থেকে বুঝতে পারছি যে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা সম্ভব। আমরা জানিনা ফ্রিতে কিভাবে ওয়েবসাইট তৈরি করতে হয়। তো চলুন ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য জেনে নেওয়া যাক।

কিভাবে বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করবেন

ইতিমধ্যে আমরা জানতে পেরেছি যে বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব। কিন্তু আমরা এখনো এটা জানি না যে কিভাবে একটি অ্যাকাউন্ট বা ওয়েবসাইট বিনামূল্যে তৈরি করব। চলুন স্টেপ বাই স্টেপ দেখে নেওয়া যাক একটি ফ্রি ওয়েবসাইট করতে কি কি করা লাগবে।

  • প্রথমত আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে গুগলে প্রবেশ করবেন। অতঃপর সার্চ অপশনে গিয়ে ব্লগার লিখে সার্চ দেবেন। তারপরে আপনার নিচের ছবির মত একটি ইন্টারফেস দেখতে পারবেন। আপনারা সেখান থেকে প্রথম এর লিংকে ক্লিক করবেন।


  • তারপরে আপনাদেরকে আরেকটি নতুন পেজে দিয়ে যাওয়া হবে। নিচের ছবির মত আপনারা একটি ইন্টারফেস দেখতে পারবেন। সেখানে আপনাকে টাইটেল দিতে বলছে। আপনি যে নামে ওয়েবসাইটটি খুলতে চান সেই নামটি সেখানে বসিয়ে দেবেন। অতঃপর নেক্সট এ ক্লিক করবেন।


  • তারপরে আপনাদের আরেকটি নতুন পেজে নিয়ে আসা হবে। সেখানে আপনারা যেমন দেখতে পারবেন তার একটি ছবি নিম্নে উল্লেখ করা হলো।


  • এখানে আপনাদের এড্রেস দিতে বলছে। আপনারা যেভাবে খুলতে চান ইউজারনেট যেভাবে দেন সেভাবে একটি এড্রেস এখানে দেবেন। আর আপনি যেহেতু ফ্রিতে ওয়েবসাইট করছেন সুতরাং আপনার নামের শেষে ব্লগ স্পট ডটকম লেখা থাকবে। যেখানে আপনারা ইউজারদের দেবেন তার ডান পাশে দেখেন লেখা রয়েছে।
  • অতঃপর দেওয়া হলে আমরা নেক্সটে ক্লিক করব। তবে মনে রাখবেন এখানে এমন একটি নাম দিতে হবে যেন অন্য কোন অন্য কারোর তাদের সঙ্গে যেন না মিলে। অর্থাৎ ইউজারদের যেভাবে দেন ঠিক সেভাবে দিতে হবে। তবে আপনি নেক্সট এ ক্লিক করতে পারবেন।

  • নেক্সটে ক্লিক করার পরে আপনারা নিচের ছবির মত একটি ইন্টারফেস দেখতে পারবেন। সেখানে আপনারা দেখতে পাচ্ছেন ডিসপ্লে নেম দিতে বলছে। ওয়েবসাইটের মধ্যে গেলে যেভাবে দেখতে পারবে আপনার ওয়েবসাইট থেকে সেই নামটি এখানে আপনি দিয়ে দেবেন।
  • অর্থাৎ প্রথম থেকে আপনি যে নাম গুলো ব্যবহার করেছেন এখানেও ঠিক ব্যবহার করবেন। আপনি যে নামে ওয়েব সাইটটি খুলতে যাচ্ছেন সেই নামটি এখানে বসিয়ে দেবেন। অতঃপর ফিনিশে ক্লিক করবেন।


  • ফিনিশে ক্লিক করার পরে আপনার কাছে আরেকটা নতুন ইন্টারফেস আসবে। নিম্নে সেটির ছবি দেওয়া হল। এখানে আপনারা দেখতে পাচ্ছেন আপনাদের ওয়েবসাইট খোলা সম্পূর্ণ হয়ে গেছে। অর্থাৎ ফ্রিতে আপনারা খুব সহজে এভাবে ওয়েবসাইট খুলতে পারেন।


আমরা যেহেতু আজকে ওয়েবসাইট খোলা নিয়ে আলোচনা করেছে সুতরাং অন্যান্য বিষয়গুলো এখানে আলোচনা করছি না। আপনাদের কারো যদি অন্যান্য বিষয় জানার থাকে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করবেন।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা সম্ভব

আমরা প্রায় সকলেই মোবাইল ফোন ব্যবহার করে থাকি। যে কারণে আমরা অনেকেই জানতে চাই মোবাইল ফোন দিয়ে ওয়েবসাইট তৈরি করা সম্ভব কিনা। অবশ্যই মোবাইল ফোন দিয়ে ওয়েবসাইট তৈরি করা সম্ভব। আমরা উপরে ওয়েবসাইট তৈরি করা সংক্রান্ত যে আলোচনা গুলো করেছি ঠিক সেভাবে আপনারা একইভাবে বা একই পদ্ধতিতে আপনারা মোবাইল ফোন দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারেন।

সে ক্ষেত্রে প্রথমত আপনারা ক্রোম ব্রাউজার এ যাবেন এবং ডেক্সটপ মোড করে নেবেন। আপনারা একই রকম ইন্টারফেস গুলো দেখতে পারবেন। সে ক্ষেত্রে আপনারা বুঝতে পারবেন না কম্পিউটার নাকি মোবাইল দিয়ে খুলছে। অর্থাৎ আপনারা ইতিমধ্যে যেভাবে ওয়েবসাইট খোলা দেখেছেন ঠিক সেভাবে আপনারা ডেক্সটপ মোড করার মাধ্যমে মোবাইল ফোন দিয়ে ওয়েবসাইট খুলতে পারেন।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে এটা অনেকেই জানতে আগ্রহী। ওয়েবসাইট আপনারা বিভিন্নভাবে তৈরি করতে পারেন। বিভিন্নভাবে তৈরি করতে হলে বিভিন্ন রকম প্রক্রিয়া দেখতে পারবেন। আপনারা ফ্রিতে কোন কিছু না ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে পারেন।

আবার ডোমেইন ব্যবহার করে অর্থাৎ ডোমেইন কিনে ওয়েবসাইট তৈরি করতে পারেন। আপনারা যদি চান হোস্টিং কিনতে পারেন। ওয়েবসাইট আরও সুন্দর করার জন্য থিম কিনতে পারেন ইত্যাদি। অর্থাৎ আপনারা বিভিন্নভাবে ওয়েবসাইট তৈরি করতে পারেন। আপনারা যেভাবে ওয়েবসাইট তৈরি করতে চান তার ওপর নির্ভর করে ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগবে সেটা নির্ভর করবে।

ওয়েবসাইট তৈরি করতে হলে কত টাকা খরচ হয়

আপনারা যখন প্রথম অবস্থায় ওয়েবসাইট তৈরি করতে চান তখন প্রায় সকলেই জানতে চান। ওয়েবসাইট তৈরি করতে হলে কত টাকা খরচ হতে পারে বা খরচ হয়। আসলে ওয়েবসাইট আপনারা ফ্রিতে তৈরি করতে পারবেন এবং টাকা দিয়েও তৈরি করতে পারবেন। ফ্রিতে করলে আপনার একটি টাকাও খরচ হবে না।

আর আপনি যদি টাকা দিয়ে করতে চান তাহলে ডোমেইন, হোস্টিং কিনে ওয়েবসাইট তৈরি করতে পারেন। পরবর্তীতে আপনার ওয়েবসাইটের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য এবং ভাল কাজ করার জন্য বিভিন্নভাবে কাস্টমাইজ, কোডিং, এসইও ইত্যাদি করতে পারেন। এগুলোর ক্ষেত্রে বিভিন্ন রকম খরচ হয়ে থাকে।

তবে আপনি যদি শুধুমাত্র ডোমেইন কিনে ওয়েবসাইট তৈরি করতে চান। সে ক্ষেত্রে আপনার খরচ হবে ১৫০০ থেকে ২ হাজার টাকা। এর উপর নির্ভর করে কমবেশি অর্থ লাগতে পারে। আপনি যদি হোস্টিং কিনতে চান সে ক্ষেত্রে আপনার খরচ আরো বেশি হবে। বিভিন্ন কোম্পানির হোস্টেলের দাম বিভিন্ন রকম সুতরাং বিভিন্ন প্রকার দাম হতে পারে। তবে প্রাথমিক অবস্থায় আপনারা দুই থেকে তিন হাজারের মধ্যে একটি হোস্টিং কিনে কাজ শুরু করতে পারেন।

ওয়েবসাইট তৈরি করার উপকারিতা

আপনারা ওয়েবসাইট তৈরি করেন বিভিন্নভাবে উপকার লাভ করতে পারেন। আপনার যদি কোন ব্যবসা থাকে আপনি ওয়েবসাইটের মাধ্যমে সে ব্যবসাকে আরো ভালো পর্যায়ে নিয়ে যেতে পারেন। আপনি যদি কোন কাজের দক্ষ হতে পারেন আপনি সেই কাজকে বিস্তৃত বা বড় করতে ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

আপনি ওয়েব সাইটে বিভিন্ন রকম কাজ করে ভালো পরিমাণ অর্থ প্রতি মাসে আয় করতে পারে। এছাড়াও আপনি বিভিন্ন ধরনের কাজ করতে পারেন। ওয়েব সাইটের বেশ উপকারিতা রয়েছে। যেগুলো সম্পর্কে আমরা আরেকটি নতুন করে বিস্তারিত আলোচনা করব।

ওয়েবসাইটের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে। সে সম্পর্কে আপনারা যদি জানতে চান তাহলে অবশ্যই আপনারা আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতে ভুলবেন না। আর যেকোনো তথ্য জানতে চাইলে আমাদের সঙ্গে থাকুন ধন্যবাদ।
নবীনতর পূর্বতন