১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি ও সিলেবাস সম্পর্কে বিস্তারিত

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি ও সিলেবাস সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে | ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি কিভাবে নেবেন |
১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি

সারাদেশে প্রায় ৩৬ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ কর্তৃক শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে। এতে করে বাংলাদেশের নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, কলেজ, মাদ্রাসা এবং কারিগরি সহ এই সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যোগ্যতা সম্পন্ন শিক্ষক নিয়োগের প্রয়োজন হয়। যে কারণে ২০০৫ সাল থেকে সরকার কর্তৃক এনটিআরসিএ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্যতা সম্পন্ন শিক্ষকের জন্য নিবন্ধন পরীক্ষা বিষয়টি চালু করেছেন। ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা সংক্রান্ত নিচে আরও বিস্তারিত উল্লেখ করা হলো।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস

আপনারা অনেকে রয়েছেন যারা ১৮ তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করবেন। অনেকেই সম্পূর্ণ সিলেবাস সম্পর্কে সঠিকভাবে জানেন না আবার অনেকেই জানেন। যারা জানেন না তারা সিলেবাস সম্পর্কে বিস্তারিত তথ্য এখানে পেয়ে যাবেন। নিম্নে ১৮ তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস উল্লেখ করা হলো। এই সিলেবাস অনুযায়ী আপনারা সঠিকভাবে পড়াশোনা করে শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিতে পারেন।

১৮ তম বেসরকারি শিক্ষা নিবন্ধন পরীক্ষা যেটা দিতে অনেকে আগ্রহী। এই পরীক্ষাটি মূলত চারটি সাবজেক্টের উপরে পরীক্ষা হবে। যে সকল সাবজেক্টগুলো এর ওপরে পরীক্ষা হবে তা হলঃ- বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান

আপনারা হয়তো অনেকেই সকল বিষয়গুলো পড়তে চাবেন না। 18 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য যে সকল বিষয়গুলো পড়া লাগবে তা নিয়ে উল্লেখ করা হলো। আপনারা এগুলো পড়ে খুব ভালোভাবে পরীক্ষা দিতে পারবেন।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বাংলা সিলেবাস

এই পরীক্ষাটি দেওয়ার জন্য আপনারা বাংলায় ভালো করার জন্য যে সকল টপিক গুলো পড়বেন তা নিম্নে উল্লেখ করা হলোঃ-
  • ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার।
  • বাগধারা ও বাগবিধি।
  • কারোকে বিভক্তি।
  • সন্ধি বিচ্ছেদ।
  • ভুল সংশোধন ও শুদ্ধকরণ।
  • সমাস ও প্রত্যয়।
  • যথার্থ অনুবাদ।
  • লিঙ্গ পরিবর্তন।
  • সমার্থক এবং বিপরীত শব্দ।
  • বাক্য সংকোচন।

আপনারা মূলত বাংলা এর জন্য এগুলো যথাযথভাবে পড়বেন।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য ইংরেজি সিলেবাস

আপনারা যারা ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের সকলেরই জানা উচিত এই সিলেবাসটি সম্পর্কে। তো চলুন নিম্ন থেকে জেনে নিই।
  • Completing sentence.
  • Translation from Bangla to English
  • Change of parts of speech
  • Right form of verb
  • Fill in the blanks with the appropriate word
  • Transformation of sentence
  • Synonym and antonym
  • Idomains and phrase

উপরে উল্লেখিত বিষয়গুলোর পাশাপাশি এই সকল টপিকগুলো ও পড়তে হবে। Eros in composition, identify appropriate title from a story or article, uses of article, appropriate preposition.

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার গণিত সিলেবাস

গণিতে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ভালো করার জন্য যে সকল টপিকগুলো পড়বেন খানের উল্লেখ করা হলোঃ-
  • পাটিগণিতের ক্ষেত্রে যেগুলো পড়বেনঃ- গড়, লসাগু, গসাগু, ঐকিক নিয়ম, অনুপাত ও সমানুপাত, লাভ ও ক্ষতি, শতকরা।
  • বীজগণিত এর জন্য যেগুলো পড়বেনঃ- উৎপাদকে বিশ্লেষণ, বাস্তব সংখ্যা, বর্গ ও ঘন সম্বলিত সূত্রের প্রয়োগ, লগারিদম সূত্রপাত।
  • জ্যামিতি এর জন্য যেগুলো করবেনঃ- কোন, রেখা, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল, বৃত্ত এগুলোর যথাযথ নিয়ম ও প্রয়োগ।

এক কথায় আমরা বলতে পারি গণিতের জন্য আপনারা ক্লাস নাইন অথবা ট্রেনের যে গণিত বইটি রয়েছে সেটা সলভ করতে পারেন।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য সাধারণ জ্ঞানের সিলেবাস

আমরা জানি শিক্ষক নিবন্ধন পরীক্ষাতে সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন আসে। যে কারণেই সাধারণ জ্ঞান জানাটা আমাদের সকলেরই উচিত। সাধারণ জ্ঞান থেকে যে সকল টপিকগুলো পড়লে আমরা ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ভালো করতে পারব তা নিম্নে উল্লেখ করা হলো।

যদি আপনারা শিক্ষক নিবন্ধন পরীক্ষায় সাধারণ জ্ঞানের ভালো করতে চান সে ক্ষেত্রে আপনারা ৩০ থেকে ৪৫ তম বিসিএস পর্যন্ত সকল প্রশ্নগুলো রয়েছে সবগুলো সমাধান করুন।

এছাড়াও বাংলাদেশ সম্পর্কিত যে সকল বিষয়গুলো পড়বেন।
  1. আন্তর্জাতিক বিষয়।
  2. সাম্প্রতিক ঘটনা।
  3. বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ, রোগব্যাধি সম্পর্কে তথ্য।
  4. বাংলাদেশের ভূ প্রাকৃতিক ও জলবায়ু, শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা, বিভিন্ন সম্পদ, রাষ্ট্রীয় ব্যবস্থা, অর্থনীতি, জাতীয় দিবস ইত্যাদি।
আন্তর্জাতিক বিষয় বলি
  1. বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান, অর্থনৈতিক সংস্থা, দেশ পরিচিতি, মুদ্রা, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ, আন্তর্জাতিক সকল দিবস, পুরস্কার, সম্মাননা, খেলাধুলা ইত্যাদি।
  2. চিকিৎসা, পদার্থ রসায়ন ও জীববিজ্ঞান সম্পর্কে কিছু তথ্য, সাধারণ রোগ ব্যাধি ও পরিবেশ সংক্রান্ত তথ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার মানবন্টন কেমন

আমরা ইতিমধ্যে জানতে পেরেছি যে ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা চারটি বিষয়ের উপর অনুষ্ঠিত হবে। যেগুলো হল, বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান। আপনারা অনেকেই জানেন না 18 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার মানবন্টন। তো চলুন এই সকল বিষয়গুলোর মানবন্টন গুলো জেনে নেওয়া যায়।

নিবন্ধন পরীক্ষা বাংলা মানবন্টন

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় বাংলাতে মোট প্রশ্ন থাকবে ২৫ টি। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ মার্ক রয়েছে। অর্থাৎ ২৫ টি প্রশ্নের জন্য ২৫ মার্ক।

নিবন্ধন পরীক্ষা ইংরেজি মানবন্টন

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ইংরেজিতে থাকবে ২৫ টি প্রশ্ন। এখানে প্রতিটি সঠিক উত্তরের জন্য একটি করে মার্ক নির্ধারণ করা রয়েছে। অর্থাৎ ২৫ টি প্রশ্নের জন্য ২৫ মার্ক।

নিবন্ধন পরীক্ষা গণিত মানবন্টন

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় গণিত এর ক্ষেত্রেও ২৫ টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১। অর্থাৎ ২৫ টি প্রশ্নের জন্য ২৫ মার্ক।

নিবন্ধন পরীক্ষা সাধারণ জ্ঞান মানবন্টন

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন হবে। এখানেও প্রতিটি প্রশ্নের জন্য একমার্ক নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ২৫ টি প্রশ্নের জন্য ২৫ মার্ক।

এই মোট চারটি বিষয় মিলে পরীক্ষা হবে যাতে মার্ক থাকবে প্রতিটি বিষয়ে ২৫ করে মোট ১০০ মার্কের। এক সময়ের মধ্যে আপনারা যদি কেউ ৪০ মার্ক পান তবে আপনারা পাস করেছেন বলে গণ্য হবেন। এখানে আলাদাভাবে প্রতিটি সাবজেক্টে পাশ করার প্রয়োজন নেই। মোট ১০০ র মধ্যে ৪০ প্লাস পেলে পাশ হবে। অর্থাৎ চারটি বিষয় মিলে আপনি ৪০ এর বেশি পেলে ৪০ পেলে পাস বলে গণ্য হবেন। তবে অবশ্যই আপনাদেরকে ভালোভাবে পড়াশোনা করতে হবে এবং ভালো মার্ক তুলতে হবে তবে আপনারা এ পরীক্ষায় টিকবেন। শুধুমাত্র পাশ করে আপনারা এ চাকরি পাবেন না।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি কিভাবে নেবেন

আপনারা অনেকেই রয়েছেন যারা ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। বিভিন্নজন বিভিন্ন রকম ভাবে প্রস্তুতি নিচ্ছেন। অনেকেই রয়েছেন যারা ইউটিউবে অথবা google এ এসে সার্চ দিচ্ছেন ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিব অথবা কিভাবে নিলে আমার পরীক্ষা ভালো হবে  ইত্যাদি। তো চলুন নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

আমরা হয়তো সকলেই জানি নিবন্ধন পরীক্ষা তিনটি ধাপে সম্পন্ন হয়। ধাপ গুলো নিম্ন উল্লেখ করা হলোঃ-
  • প্রথম ধাপ, প্রিলিমিনারি পরীক্ষা। যেটি ১০০ মার্কের হয়ে থাকে।
  • দ্বিতীয় ধাপ, লিখিত পরীক্ষা যেটা এক সময় হয়ে থাকে।
  • তৃতীয় ধাপ, ভাইভা, এটা মূলত ২০ হয়ে থাকে।
  1. ১৮ তম শিক্ষক নিবন্ধনের জন্য আপনারা সকলেই ১০ ম থেকে ৪৫ তম বিসিএস পরীক্ষার প্রশ্নগুলো সমাধান করতে পারেন। এক্ষেত্রে আপনার অনেক বেশি উপকার হবে।
  2. বিসিএস এর প্রশ্ন সমাধান এর পাশাপাশি আপনারা প্রফেসর প্রিলিমিনারি শিক্ষক নিবন্ধন সংক্রান্ত যে গাইড রয়েছে সেটা পড়তে পারেন। অবশ্যই আপনারা ব্যাখ্যা সহকারে পড়ার চেষ্টা করবেন।
  3. প্রফেসর প্রিলিমিনারি শিক্ষক নিবন্ধন গাইডে প্রথম দিকে সিলেবাস দেওয়া রয়েছে। যেগুলো নিবন্ধন এর জন্য পড়তে হবে। আপনারা প্রফেসর গাইডের সিলেবাস অনুযায়ী পড়তে পারেন।

যদি আপনাদের এই সকল পড়া গুলো শেষ হয় তবে আপনারা ডিটেলসে আরো অন্যান্য বইগুলো পড়বেন। তার পাশাপাশি বোর্ড বইগুলো পড়বেন। যাতে আপনার পরীক্ষা আরো ভালো হয়। এভাবে আপনারা আপনাদের পরীক্ষার জন্য প্রস্তুতি নেবেন। যত বেশি পড়বেন আপনারা তত বেশি এগিয়ে যাবেন। সুতরাং পড়ার কোন বিকল্প নেই।

ধন্যবাদ আমাদের সঙ্গে এতক্ষণ পর্যন্ত থাকার জন্য। যদি এ সম্পর্কে আরো অন্যান্য তথ্য জানতে চান বা যেকোনো বিষয়ে জানতে চান তবে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। আমরা আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করব।

আরো জানতে ভিজিট করুন

একটি মন্তব্য পোস্ট করুন

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.