মরিশাস কাজের ভিসা

মরিশাস কাজের ভিসা

মরিশাস কাজের ভিসা ২০২৪ সংক্রান্ত যাবতীয় তথ্য নিয়ে আজকের আর্টিকেল সাজানো হয়েছে। আপনারা যারা মরিশাস যাবেন বলে ভাবছেন অথবা মরিশাস সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকের আর্টিকেলে মরিশাস সম্পর্কে জানা-অজানা অনেক তথ্য থাকছে যেগুলো আপনার উপকারে আসবে ইনশাআল্লাহ। মরিশাস সম্পর্কে জেনে নেওয়া যাক।

মরিশাস কাজের ভিসা ২০২৪

বর্তমান সময়ে মরিশাসে কাজের ভিসা নিয়ে বাংলাদেশ থেকে অনেক মানুষ বিভিন্ন ক্যাটাগরির ভিসা নিয়ে কাজ করতে যাচ্ছেন। মরিশাসে কাজের চাহিদা রয়েছে বেশ ভালো। যে কারণে মূলত মানুষের আরও বেশি আগ্রহে এই দেশে কাজ করতে যাবার। এ দেশটিতে কাজ করে মাসে ভালো পরিমাণ অর্থ উপার্জন করা যায়। আজকের এই আর্টিকেলে মরিশাস ভিসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

যে সকল তথ্যগুলো আজকের আর্টিকেল থেকে পাবেন তা হল। মরিশাস যেতে কত টাকা লাগে, মরিশাস কাজের বেতন কত, মরিশাস যেতে কি কি ডকুমেন্টস প্রয়োজন হয়, বাঙালিরা মরিশাস দিয়ে কি কি কাজ করেন, কোন কাজগুলো চাহিদা বেশি, কিভাবে আবেদন করবেন বা কিভাবে মরিশাস যাবেন, মরিশাস যাবার এম্বাসী কোথায় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য। চলুন জেনে নিই এই সকল তথ্যগুলো।

মরিশাস যেতে কত টাকা লাগে

বর্তমান সময়ে আপনি যদি বাংলাদেশ থেকে মরিশাস দিতে চান সেক্ষেত্রে আপনার মোট খরচ হবে প্রায় আড়াই লক্ষ থেকে সাড়ে তিন লক্ষ টাকা। এর পূর্বে আড়াই লক্ষ থেকে তিন লক্ষ টাকা খরচ হয়েছিল মরিশাস যাবার ক্ষেত্রে। কিন্তু বর্তমান সময়ে সামান্য খরচ বেশি হবে মরিশাস যাবার ক্ষেত্রে।

মরিশাস যেতে কত টাকা খরচ হয় এগুলো আপনাদের জানা উচিত। এগুলো যদি আপনাদের জানা না থাকে তবে অনেক রকম অর্থনীতির সমস্যা সম্মুখীন হতে পারেন। বিভিন্ন জন বিভিন্ন রকম ভাবে আপনাদের কাছ থেকে বেশি টাকা নেওয়ার চেষ্টা করবে। কিন্তু যদি আপনি এই সম্পর্কে পূর্ব থেকে অবগত হন তবে আপনার কাছ থেকে অতিরিক্ত টাকা নিতে পারবে না।


মরিশাস কাজের বেতন কত

মরিশাসে একজন কোন ধরনের কাজ করে প্রথম অবস্থায় আয় করতে পারবে বাংলাদেশের মুদ্রায় প্রায় ৩০ থেকে ৩৫ হাজার টাকা। তবে কাজের ক্যাটাগরের উপর নির্ভর করে এবং বিভিন্ন কোম্পানির উপর নির্ভর করে বেতন কমবেশি হয়ে থাকে। বিভিন্ন কাজের ওপর বিভিন্ন রকম বেতন নির্ধারণ করা হয়। আপনি যেমন কাজ করবেন তেমন ধরনের বেতন পাবেন।

আপনাদের কাজ করতে যাবার পূর্বে কাজের বেতন সম্পর্কে জানা উচিত। কারণ আপনারা কাজ করতে যাচ্ছেন মূলত অর্থ উপার্জন করার লক্ষ্যে। সুতরাং আপনাদের জানতে হবে কত টাকা আপনি প্রতিমাসে আয় করতে পারবেন এবং কত টাকা খরচ এবং কত টাকা সেভ করতে পারবেন এই সকল বিষয়গুলো। তাই যাবার পূর্বে আপনারা সতর্ক হোন।


মরিশাস যেতে কি কি ডকুমেন্টস প্রয়োজন

মরিশাস যেতে হলে বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হয়। যে সকল ডকমেন্টগুলো অন্যান্য দেশে যাবার ক্ষেত্রেও প্রযোজ্য। আপনি যদি মরিশাস যেতে চান তাহলে যে সকল ডকুমেন্টস গুলো প্রয়োজন হবে তা নিম্নে উল্লেখ করা হলো।
  • প্রথমত আপনার একটি বৈধ পাসপোর্ট এর প্রয়োজন হবে। পাসপোর্টে মেয়াদ থাকতে হবে সর্বনিম্ন ৬ মাস
  • সদ্য তোলা ছবির প্রয়োজন হবে।
  • এনআইডি কার্ড এর প্রয়োজন হবে।
  • জন্ম নিবন্ধন।
  • মেডিকেল রিপোর্ট।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • ব্যাংক স্টেটমেন্ট. এটা অবশ্যই শেষ ছয় মাসের হতে হবে।
  • করোনার টিকা কার্ড এর প্রয়োজন হবে।
আপনি যদি মরিশাস যেতে চান এর পাশাপাশি আর অন্যান্য ডকুমেন্টস এরও প্রয়োজন হবে। তবে উল্লেখিত ডকুমেন্টগুলো অবশ্যই প্রয়োজনীয়। এছাড়াও অন্যান্য যে সকল ডকুমেন্টসগুলো প্রয়োজন হবে আপনি যে এজেন্সির মাধ্যমে বা যার মাধ্যমে যাবেন তারা আপনাদেরকে জানিয়ে দেবে।

বাঙালিরা মরিশাস গিয়ে কি কি কাজ করেন

বাঙালিরা মরিশাসকে বিভিন্ন ধরনের কাজ করেন। অনেক বাংলাদেশী রয়েছেন যারা মরিশাস এ গিয়ে বর্তমানে কাজ করছেন। আবার অনেকেই রয়েছেন যারা যাবেন বলে ভাবছেন। যে কারণে অনেকেই এই বিষয়টি জানতে আগ্রহী। চলুন জেনে আসি বাঙালিরা মরিশাস গিয়ে কোন ধরনের কাজগুলো করেন সে সম্পর্কে।
  1. বিভিন্ন হোটেলে কাজ করে থাকেন।
  2. ইলেকট্রিশিয়ান এর কাজ করেন।
  3. মেকানিক্যাল
  4. ক্লিনার
  5. রেস্টুরেন্ট
  6. গার্মেন্ট
  7. ফ্যাক্টরি
  8. লেবার
  9. ড্রাইভিং
  10. বিভিন্ন খামারে কাজ করে থাকেন ইত্যাদি।


এই সকল কাজগুলো ছাড়া ও আরো অনেক রকম কাজ করেন। বিভিন্ন কাজের জন্য বিভিন্ন রকম বেতন নির্ধারণ করা হয়ে থাকে। বিভিন্ন কোম্পানিতে বিভিন্ন রকম কাজে রয়েছে যেসকল কাজগুলো বাইরের দেশের শ্রমিকরা করেন। আপনি যদি বাংলাদেশ থেকে কাজ করার উদ্দেশ্য নিয়ে মরিশাস যান তবে আপনি উপরে উল্লেখিত কাজগুলো করতে পারবেন।

মরিশাসে কোন কাজগুলোর চাহিদা বেশি

মরিশাসে যে সকল কাজগুলো চাহিদা বেশি সেই সকল কাজগুলোর ওপর ভালো দক্ষতা থাকলে মরিশাসের কাজ করতে সুবিধা হবে। মরিশাসে কাজ করতে যেতে চাইলে আপনি এই সকল কাজগুলো শিখতে পারেন। কারণ এই সকল কাজগুলো চাহিদা বেশি রয়েছে আপনার কাজ পেতে অন্যরকম সমস্যা হবে না। যে সকল কাজগুলো চাহিদা বেশি তাও হলো।
  • গার্মেন্টস কর্মে
  • ফিস ফ্যাক্টরি কর্মী
  • হোটেল রেস্টুরেন্ট
  • সুপার শপ
  • কন্ট্রাকশন
  • মেকানিক
  • ড্রাইভিং
  • ইলেকট্রিশিয়ান
মূলত এই সকল কাজগুলো ছাড়া আরো অনেক অন্যান্য কাজ রয়েছে। তবে উপরে উল্লেখিত কাজগুলো চাহিদা বর্তমানে মরিশাসে বেশি রয়েছে। যে কারণে আপনারা এই কাজগুলো শিখে মরিশাসে যেতে পারেন।

মরিশাস ভিসা পাবার সহজ উপায়

বর্তমান সময়ে বাংলাদেশ থেকে মরিশাসে ভিসা এপ্লাই করার জন্য আরো সহজ পদ্ধতি করে দিল স্টিকার ভিসা ঢাকা অফিস। আপনারা এখান থেকে অনলাইনের মাধ্যমে যেকোনো ক্যাটাগরি ভিসার জন্য এপ্লাই করতে পারবেন। তবে এপ্লাই করার জন্য প্রয়োজনীয় সকল কাগজপত্র এর প্রয়োজন হবে।

এপ্লাই করার পরে ঢাকা অফিস আপনার ভিসাটি প্রসেস করবে নয়াদিল্লি ভারত হাই কমিশনে। তারা মূলত আপনার ভিসা টি চেক করবেন। অতঃপর আপনার সবকিছু সঠিক থাকলে খুব সহজে আপনি ভিসা পেয়ে যাবেন। এভাবে আপনারা অনলাইনে মাধ্যমে এপ্লাই করে ভিসা সংগ্রহ করতে পারেন।

অথবা আপনারা চাইলে যেকোনো বৈধ এজেন্সির সাহায্য নিয়ে খুব সহজেই ভিসা প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন। এক্ষেত্রে আপনার খরচ একটু বৃদ্ধি পাবে। তবে অবশ্যই দেখে বুঝে আপনারা অর্থ প্রদান করবেন।

আরো জানতে ভিজিট করুন

নবীনতর পূর্বতন