মাল্টা কাজের ভিসা

মাল্টা কাজের ভিসা

মাল্টা পরিচিত

মাল্টা ইউরোপ মহাদেশে অবস্থিত একটি দেশ। এ দেশটির রাজধানীর নাম ভাল্লেত্তা। এই দেশটির সরকারি ভাষা মাল্টিও ভাষা এবং ইংরেজি। এ দেশটির মোট আয়তন ৩১৬ বর্গ কি.মি। এই দেশটির মোট জনসংখ্যা প্রায় ৪ লক্ষ ৭৫ হাজার ৭০০ জন। এই দেশটি অনেকের কাছে বেশ পরিচিত একটি দেশ। এখানে মানুষ ভ্রমণ এবং কাজের জন্য বিভিন্ন দেশ থেকে এসে থাকেন। মাল্টা বিষয়ে আরো বিস্তারিত তথ্য উল্লেখ করা হলো।

মাল্টা কাজের ভিসা ২০২৪

মাল্টা কাজের ভিসা ২০২৪ নিয়ে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা যারা মাল্টা যেতে চান বিভিন্ন ধরনের কাজের ভিসা নিয়ে তাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেল অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। আজকের এই আর্টিকেল থেকে আপনারা জানতে পারবেন মাল্টা সম্পর্কে জানা অজানা সকল তথ্য। যে সকল তথ্যগুলো আপনার জন্য অনেক কার্যকরী হতে পারে।

যে সকল বিষয়বস্তুগুলো জানতে পারবেন তা হল। মাল্টা যেতে কত টাকা লাগে, মাল্টা কাজের বেতন কত, মাল্টা এম্বাসি বাংলাদেশে কোথায় অবস্থিত, এক মাসের কাজের বেতন কত, কি কি ডকুমেন্টস প্রয়োজন হয়, অনলাইনে আবেদন করার নিয়ম, বাঙালিরা সেখানে গিয়ে কি কি কাজ করেন, মাল্টার টাকার মান কেমন ইত্যাদি। চলুন এই সকল বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

মাল্টা যেতে কত টাকা লাগে

মাল্টা যেতে চান তবে আপনার মোট খরচ হবে প্রায় ৬ থেকে ৭ লক্ষ টাকার মতো। তবে কিছু কিছু সময় বা কিছু কিছু ক্ষেত্রে কিছু টাকা কম বেশি হতে পারে। আপনি যদি সকল প্রসেস নিজে নিজেই করতে পারেন তবে আপনার খরচ হবে তিন লক্ষ টাকার মতো।

যেহেতু আপনি এজেন্সির মাধ্যমে যাবেন সুতরাং আপনার খরচ ৭ লক্ষ টাকা এর মত হবে। আবার যদি আপনি দালালদের মাধ্যমে যান দালালরা আপনার কাছ থেকে যত বেশি নিতে পারবে তত তাদের লাভ হবে। সুতরাং দালালরা আপনার কাছ থেকে প্রায় ৮ লক্ষ বা তারও বেশি টাকা নেওয়ার চেষ্টা করবে।

আপনি যদি বিদেশ যেতে চান তবে যাবার পূর্বে আপনি এই সকল বিষয়গুলো সম্পর্কে আপডেট তথ্য জেনে যাবেন। আপডেট তথ্য আপনারা সব সময় জানতে পারবেন বাংলাদেশ বোয়েসেল রয়েছে এর মাধ্যমে। আপনি এই ওয়েবসাইটের দিকে নজর রাখতে পারেন। অথবা আপডেট তথ্য পাওয়ার জন্য নিকটস্থ কোনো এজেন্সির সঙ্গে যোগাযোগ রাখতে পারেন।


মাল্টা কাজের বেতন কত

মাল্টাতে বিভিন্ন রকম কাজের বেতন বিভিন্ন রকম ধরা হয়ে থাকে। তবে একজন শ্রমিক যদি ইচ্ছে করে প্রতি মাসে কাজ করে আয় করতে পারবে ৬০,০০০ থেকে লক্ষ টাকার উপরে। বিভিন্ন ক্যাটাগরির কাজের উপর নির্ভর করে বিভিন্ন রকম বেতন প্রদান করা হয়ে থাকে।

কাজের কোয়ালিটি অনুযায়ী বেতন কমবেশি হয়ে থাকে। বিভিন্ন কোম্পানিতে বিভিন্ন রকম বেতন বিভিন্ন কাজের ক্ষেত্রে। যেমন, যারা ইলেকট্রনিকস এর কাজ করে তাদের বেতন এক রকম, যারা ড্রাইভিং এর কাজ করে তাদের বেতন অন্যরকম, যারা ক্লিনার এর কাজ করেন তাদেরটা ভিন্ন।

মাল্টা এম্বাসি বাংলাদেশে কোথায়

বাংলাদেশে অনেক এম্বাসি রয়েছে যে সকল এম্বাসি গুলো বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে মানুষ প্রেরণ করে থাকেন। তারা বিভিন্ন ক্যাটাগরির ভিসা নিয়ে বাংলাদেশ থেকে অন্যান্য দেশের মানুষ প্রেরণ করেন। তেমনি ভাবে তারা মাল্টাতে ও মানুষ প্রেরণ করেছেন।

ঢাকা মহাখালীতে যে বুয়েসেল রয়েছে সেই বুয়েসেলের মাধ্যমে আপনারা বিভিন্ন দেশে যেতে পারেন। এছাড়াও ঢাকা সহ অন্যান্য বিভাগে আরো অনেক এজেন্সি রয়েছে। সেই সকল এজেন্সি গুলোর মধ্য দিয়ে আপনি বাংলাদেশ থেকে অন্যান্য দেশে যেতে পারবেন।

তবে ঢাকাতে যে সকল এজেন্সি গুলো রয়েছে সেই সকল এজেন্সি গুলোর মাধ্যম দিয়ে আপনি যে কোন দেশে যেতে পারবেন। আপনি যদি মাল্টা যেতে চান তবে ঢাকায় যে সকল রয়েছে অথবা ঢাকাতে যে বুয়েসেল রয়েছে তার মাধ্যমে খুব সহজে যেতে পারবেন।

মাল্টা যেতে কি কি ডকুমেন্টস প্রয়োজন

মাল্টা যেতে হলে বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হয়। যে সকল ডকুমেন্টগুলোর প্রয়োজন হয় তা নিম্নে উল্লেখ করা হলো।
  • প্রথমত আপনার একটি পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  • পাসপোর্টে মেয়াদ থাকতে হবে সর্বনিম্ন ৬ মাস।
  • আপনি যেহেতু কাজ করার জন্য যাচ্ছেন সুতরাং আপনার পাসপোর্টে দুই বছরের বেশি মেয়াদ থাকা উত্তম।
  • এনআইডি কার্ড এর প্রয়োজন হবে।
  • পুলিশ ক্লিয়ার এন্ড সার্টিফিকেট।
  • মেডিকেল রিপোর্ট।
  • করোনার টিকা কার্ড।
  • ব্যাংক স্টেটমেন্ট এর প্রয়োজন হবে। অবশ্যই শেষ ছয় মাসের হতে হবে।
  • সদ্য তোলা ছবি।


মাল্টা কাজের এক মাসের বেতন কত

এ দেশটিতে বিভিন্ন রকম কাজে রয়েছে। শ্রমিকদের চাহিদা ও অনেক। একজন শ্রমিক প্রতিমাসে কাজ করে অনায়াসে ৬০ থেকে ৮০ হাজার টাকা আয় করতে পারেন। তবে কোন কোন কাজের ক্ষেত্রে লক্ষ টাকার উপরে ও বেতন পেয়ে থাকেন। যদি আমরা সর্বনিম্ন কাজের বেতন ধরে থাকি তবে ও এক মাসে একজন শ্রমিক আয় করতে পারবেন ৫০ থেকে ৬০ হাজার টাকা।

বাংলাদেশ থেকে মাল্টা যাওয়ার উপায়

আপনি বাংলাদেশ থেকে বিভিন্ন ক্যাটাগরির ভিসা নিয়ে মাল্টা যেতে পারবেন। মাল্টা যেতে হলে অবশ্যই আপনাকে বাংলাদেশের যেকোনো এজেন্সির সাহায্য নিতে হবে। আপনি বুয়েসেল এর সাহায্য নিতে পারেন। এজেন্সির মাধ্যমে আপনারা খুব সহজেই বাংলাদেশ থেকে অন্যান্য দেশসহ মাল্টাতে যেতে পারবেন।

বাংলাদেশে অসংখ্য এজেন্সি রয়েছে সেই সকল এজেন্সি গুলোর লিস্ট আপনি গুগল অথবা ইউটিউবে পেয়ে যাবেন। অথবা আপনারা চাইলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন আমরা সেখানে এজেন্সি গুলোর নাম এবং ঠিকানা দিয়ে দিব। অথবা অন্য একটি আর্টিকেলে এই বিষয় নিয়ে আলোচনা করব ইনশাআল্লাহ।

মাল্টা কাজের ভিসা অনলাইন আবেদন করার নিয়ম

মাল্টা কাজের ভিসার জন্য আপনারা অনলাইনে আবেদন করতে পারবেন। বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে সবকিছু হচ্ছে এবং সবকিছু করা সম্ভব। আপনারা চাইলে খুব সহজে ঘরে বসে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে এদেশে কাজ করার জন্য যেতে পারেন।

অনলাইনের মাধ্যমে আবেদন করতে হলে অবশ্যই আপনার বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। দিয়ে আপনারা ভিএফএস গ্লোবালের ওয়েবসাইটে আবেদন ফরমটি ডাউনলোড করে তা পূরণ করবেন। ফর্মটি পূরণ করার পরে আপনার অন্যান্য ডকুমেন্টগুলো সহ নিয়ে একটি ফাইল প্রস্তুত করুন। ফাইলটি আপনি ভিসা কনসুলেটে জমা দেবেন।

পরবর্তী সময়ে আপনাকে ইমেইল এবং ফোন নাম্বারের মাধ্যমে ভিএফএস গ্লোবাল থেকে ট্র্যাকিং কোড পাঠানো হবে। এই ট্রাকিং কোডটি দিয়ে আপনারা আপনার ভিসার সর্বশেষ অবস্থা জানতে পারবেন। ওপরে বেশকিছু ডকুমেন্টস নিয়ে আলোচনা করা হয়েছে সেই সকল ডকুমেন্টসগুলো এখানে প্রয়োজন হবে।


মাল্টা দেশ কেমন

আমরা উপরে মাল্টা দেশ সম্পর্কে কিছু আলোচনা করেছি। মাল্টা দেশটি ভ্রমণ প্রিয় মানুষদের জন্য অনেক প্রিয় একটি দেশ। আবার যারা কাজ করতে যেতে চান বাইরের দেশে তাদের জন্যও অনেক প্রিয়। অন্যান্য দেশের তুলনায় এখানে কাজে বেতন দেওয়া হয়ে থাকে বেশি এবং সুযোগ-সুবিধা ও বেশি রয়েছে।

আবার টুরিস্টদের জন্য খুব সুন্দর একটি দেশ মাল্টা। এদেশটিতে প্রতিবছর ভ্রমণ করার জন্য বিভিন্ন দেশ থেকে অনেক মানুষ এসে থাকেন। প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে মাল্টা অসাধারণ একটি দেশ। মাল্টার ভ্রমণ ভিসা সম্পর্কে অন্য আরেকটি আর্টিকেলে বিস্তারিত আলোচনা করব ইনশাআল্লাহ।

মাল্টা গিয়ে বাঙালিরা কি কি কাজ করেন

মাল্টাই গিয়ে বাঙালিরা বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। সকল কোম্পানি কাজ একরকম নয় বিভিন্ন কোম্পানির বিভিন্ন রকম। সেখানে বাঙালিরা মূলত অর্থ উপার্জন করার জন্য যায়। যে কারণে বিভিন্ন রকমের কাজ করতে হয় তাদের। বাঙালিরা সেখানে গিয়ে যে সকল কাজগুলো করেন তা নিম্নে উল্লেখ করা হলো।
  • ইলেকট্রিশিয়ান
  • মেকানিক্যাল
  • ক্লিনার
  • হোটেল
  • সুপার শপ
  • ফুড প্যাকেজিং
  • কারখানার শ্রমিক ইত্যাদি
এছাড়াও আরও অনেক রকমের কাজ করে থাকেন।

মাল্টা দেশের টাকার মান

মাল্টা দেশটির মুদ্রার নাম ইউরো। আর আমরা জানি ইউরো মুদ্রার মান বেশি। ১ ইউরো সমান বাংলাদেশের মুদ্রায় ১১৮ টাকা। তবে সব সময় টাকার মান এক রকম থাকে না। টাকার মান পরিবর্তনশীল সুতরাং কিছু সময় সামান্য কম অথবা বেশি হতে পারে।, মাল্টার ১০০ ইউরো সমান বাংলাদেশের প্রাইস ১১,৮৬০ টাকার মত।

FAQ

মাল্টার রাজধানীর নাম কি

উত্তরঃ- মাল্টার রাজধানীর নাম ভাল্লেক্তা

মাল্টা কোন মহাদেশে অবস্থিত

উত্তরঃ- মাল্টা ইউরোপ মহাদেশে অবস্থিত।

মাল্টা দেশের আয়তন কত

উত্তরঃ- এদেশটির আয়তন মাত্র ৩১৬ বর্গ কিলোমিটার।

মাল্টার জনসংখ্যা কত

উত্তরঃ- বর্তমান সময়ে মালটাতে জনসংখ্যা রয়েছে চার লক্ষ ৪৫ হাজার ৩০ জন। (২০২৩ এর আপডেট তথ্য)

মাল্টার এক টাকা সমান বাংলাদেশের কত টাকা

উত্তরঃ- মাল্টার ১ ইউরো সমান বাংলাদেশি মুদ্রার প্রায় ১১৮ টাকা।

আরো জানতে ভিজিট করুন

নবীনতর পূর্বতন