২০২৪ সালের জনপ্রিয় শীর্ষ ৫ ব্যবসা

২০২৪ সালের জনপ্রিয় শীর্ষ ৫ ব্যবসা

সেরা ৫টি বিজনেস আইডিয়া

আপনি কি বলতে পারবেন ২০২৪ সালে কোন কাজটি করলে আপনি খুব সহজে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে যাবেন?

হ্যাঁ আপনি ঠিকই ভাবছেন। সফলতা কখনো ‘সহজ’ হয় না।বিনা পরিশ্রমে কখনো সফলতা আসে না আর সফলতার কোন শর্টকাট নেই।


তবে আজ আপনাদেরকে এমন কিছু ব্যবসার কথা জানাবো যেগুলো ২০২৪ সালে আপনার ক্যারিয়ারকে কাঁপিয়ে তুলবে।


১.ই কমার্স ভিত্তিক ব্যবসা


বর্তমান সময় হল অনলাইন শপিংয়ের যুগ। আর  ই-কমার্স হলো বিশ্বের সবচেয়ে সমৃদ্ধশালী ব্যবসা।হাজার হাজার প্রোডাক্ট লিস্ট থেকে পছন্দমত পণ্য বাছাই করে নিজের অভিজ্ঞতা এবং আইডিয়াকে কাজে লাগিয়ে অনলাইন জগতে আপনি একটি ব্যবসা দাঁড় করাতে পারেন। হতে পারে সেটি কোন পণ্য উৎপাদন অথবা সেবা প্রদানকারী ব্যবসা। যদি আপনি ব্যতিক্রম ধর্মী এবং একই সাথে ক্রেতাদের বর্ধমান চাহিদার ভিত্তিতে কোন পণ্য নিয়ে কাজ করতে পারেন তাহলে তো কথাই নেই!


২.স্বাস্থ্য সেবা মূলক ব্যবসা


আজকাল মানুষ আগের চেয়ে অনেক বেশি স্বাস্থ্য সচেতন। কেবল স্বাস্থ্য নয়, তারা নিজেদের মানসিক স্বাস্থ্যের প্রতিও বেশ যত্নবান। এই কারণে স্বাস্থ্য সেবা প্রদান সম্পর্কিত বিভিন্ন রকমের পেশা আজকাল বেশ জনপ্রিয় হচ্ছে। এগুলোর মধ্যে ফিটনেস ট্রেনিং, নিউট্রিশন, কাউন্সেলিং ইত্যাদি বেশ জনপ্রিয়।


কিভাবে বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করবেন


৩. স্থিতিশীল ব্যবসা ও পরিবেশবান্ধব পণ্য


বিশ্বের জলবায়ু পরিবর্তন এবং পরিবেশের উপর এর গুরুতর প্রভাবের কারণে মানুষ এখন আগের চেয়ে অনেক বেশি পরিবেশ সচেতন হচ্ছে ।তাই ২০২৪ সালে  সেইসব ব্যবসা বেশি জনপ্রিয় হবে যেখানে পণ্যের মান ও সেবা হবে স্থিতিশীল এবং একই সাথে পরিবেশবান্ধব।অর্থাৎ এক কথায় বলা যায়, যেকোন ব্যবসার ক্ষেত্রে ব্যবসার স্থিতিশীলতা খুবই জরুরী এবং এটাও মাথায় রাখতে হবে যে সবকিছু সাথে আমাদের পরিবেশ জড়িয়ে আছে। 


এইরকম ব্যবসার উদাহরণ হিসেবে বলা যায়, রিসাইক্লিং পণ্য, কাঠ ও বাঁশ উৎপাদিত পণ্য, সৌর শক্তি সম্বলিত চার্জার ইত্যাদি এখন বেশ জনপ্রিয় এবং চাহিদার শীর্ষে।


ঘরে বসে অনলাইন পাসপোর্ট আবেদন


৪. ডিজিটাল কনটেন্ট ক্রিয়েশন


বিভিন্ন সামাজিক মাধ্যম এবং ডিজিটাল প্লাটফর্ম গুলো যে হারে দিন দিন এগিয়ে যাচ্ছে, সেক্ষেত্রে কনটেন্ট ক্রিয়েশন হল অনলাইন উপার্জনের জন্য অনেক সম্ভাবনাময় একটি পেশা। কনটেন্ট ক্রিয়েশনের বিস্তৃতি ব্যাপক। যেমন ভিডিও কনটেন্ট,অডিও কনটেন্ট, গ্রাফিক কন্টেন্ট, আর লিখালিখি বিষয়ক কনটেন্ট তো আছেই। বলা যায় ডিজিটাল জগতের প্রতিটি ক্ষেত্রে কনটেন্ট ক্রিয়েশন হচ্ছে যোগাযোগের একমাত্র ভাষা। কনটেন্ট এর মান যত ভালো এবং উন্নত হয় অডিয়েন্সরা ততো সেই কনটেন্টের প্রতি আগ্রহী হয়, যা ব্যবসার উপর দারুন প্রভাব ফেলে ফেলে।


৫. রিমোট সার্ভিস বিজনেস


বাড়িতে বসে কাজ করার স্বাচ্ছন্দতা থেকে ভালো আর কি হতে পারে? অথবা কোথাও বেড়াতে গিয়ে কোন এক ফাঁকে বসে কাজ সেরে ফেলার সুবিধা…কেই বা না চাইবে এমন চাকরি করতে?


 রিমোট জবগুলো মূলত করোনা কালীন সময়ে বেশ জনপ্রিয় হয়ে ওঠে এবং ভবিষ্যতের জন্য এটি একটি সম্ভাবনাময় ক্ষেত্র তৈরি করে ফেলে।কর্মক্ষেত্রে সরাসরি উপস্থিত না থেকে,ঘরে বসে অথবা যে কোন জায়গা থেকে অনলাইনে কাজ করার বা চাকরি করার মজার এই পদ্ধতিকে বলা হয় রিমোট জব। 

রিমোট সার্ভিস বিজনেসে, ক্লায়েন্টরা বিভিন্ন অনলাইন প্লাটফর্ম যেমন ইমেল অথবা মার্কেট প্লেস বা এজেন্সি কিংবা অন্য যেকোন উপায়ে রিমোট সার্ভিস নিয়ে থাকেন।


এই বিজনেসের জনপ্রিয় সার্ভিস গুলো হল সোশ্যাল মিডিয়া ম্যানেজার, ডাটা এনালিস্ট, ডেভলপার, প্রজেক্ট ম্যানেজার, গ্রাফিক্স ডিজাইনার ইত্যাদি।


রোবটিক্স এর ব্যবহার


সুতরাং বলা যায়, ২০২৪ সালে যদি আপনি এই ব্যবসাগুলো থেকে পছন্দ মত একটি কে ক্যারিয়ার হিসেবে গ্রহণ করেন তাহলে আপনার সফলতার সম্ভাবনা বেড়ে যাবে কয়েক গুণ। তবে যে কোন ব্যবসা শুরু করার আগে সর্বপ্রথম আপনার দরকার হবে  প্রয়োজনীয় দক্ষতা, আগ্রহ, ধৈর্য, প্রয়োজনীয় রিসোর্স ও গবেষণা।


সেই সাথে আপনার কম্পিটিশনের প্রতিও মনোযোগ দিতে হবে যদি আপনি সবাইকে পিছে ফেলে আগে থাকতে চান, শীর্ষে থাকতে চান!

নবীনতর পূর্বতন